WB TET Pass Recruitment- দু’বছরে অন্তত 26 হাজার প্রার্থীর চাকরি,নতুন টেটের আগে বুকলেট,ফের নতুন আরও শূন্যপদ। very big news

2
60

WB TET Pass Recruitment– প্রাথমিকে ইতিমধ্যেই যাঁরা টেট পাশ করেছেন এবং প্রশিক্ষিত,আগামী দু’বছরে অন্তত ২৬ হাজার প্রার্থীকে চাকরি দিতে চায় প্রাথমিক শিক্ষা পর্ষদটেট ২০১৪ এবং ২০১৭-য় যাঁরা উত্তীর্ণ হয়েছেন এবং যাঁরা প্রশিক্ষিত , আগামী দু’বছরের মধ্যে তাঁদের প্রায় কেউই নিয়োগ থেকে বঞ্চিত হবেন না। আগামী দু’বছর অর্থাৎ ২০২৪ সালের মধ্যে তাঁদের (WB TET Pass Recruitment) সবাইকে নিয়ােগ করা হবে এই আশ্বাস দিয়েছেন প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল,গতকালকে ।

পর্ষদ সভাপতি গৌতম পাল মহাশয় জানান, প্রতি বছর টেট এবং বছরে দু’বার করে নিয়ােগ হবেতাই আগামী দিনে কোনও টেট পাশ ও প্রশিক্ষিত প্রার্থীরা বসে থাকবেন না। ধাপে ধাপে প্রত্যেকেরই (WB TET Pass Recruitment) নিয়ােগ হবে। তাঁর বক্তব্য,”পর্ষদ যেভাবে কাজ করছে তাতে আমি আশা করছি, আগামী দু’বছরের মধ্যে কোনও টেট উত্তীর্ণ প্রার্থী বসে থাকবেন না।”

WB TET Pass Recruitment

তাঁর মতে, বছরে দু’বার করে নিয়মিত নিয়ােগ করার মাধ্যমেই এই কাজ সম্ভব। ফলে ২০১৪ এবং ২০১৭ টেট পাশ করেছেন এবং প্রশিক্ষিত সকল প্রার্থী (WB TET Pass Recruitment) আগামী দুবছরে ধাপে ধাপে প্রত্যেকেরই নিয়ােগ সম্ভব । ১১ হাজারের কিছু বেশি শূন্যপদের ভিত্তিতে প্রাথমিকে নিয়ােগ প্রক্রিয়া শুরু করতে চলেছে পর্ষদ। গৌতম পাল মহাশয় বলেন, “২০১৬ সালের নিয়ােগ বিধি অনুযায়ী, নতুন নিয়ােগ প্রক্রিয়ায় টেট উত্তীর্ণ এবং প্রশিক্ষিত সকলেই আবেদন করতে পারবেন। কোন সালে টেট উত্তীর্ণ তা বিবেচ্য হবে না। তাই ২০১৪ এবং ২০১৭ সালের টেট উত্তীর্ণরা এই নিয়ােগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন। এবছরের মধ্যেই তাঁদের নিয়ােগের চেষ্টা করব।”

WBBPE_Grievance_Portal_Link
(WB TET Pass Recruitment)

গতকালে প্রেস কনফারেন্স বেশকিছু পরিসংখ্যান তিনি তুলে ধরেন-

২০১৪ টেট নিয়ে –
২০১৬ সালে হওয়া নিয়োগ প্রক্রিয়ায় মোট ১ লক্ষ ১৮ হাজার ৮২১ জন প্রার্থীর মধ্যে ইন্টারভিউ দিয়ে ৪২ হাজার ৬২৭ জন চাকরি পেয়েছিলেন।
২০২০-২১ সালে আরও ১৬,৫০০ শূন্যপদে নিয়োগ প্রক্রিয়া শুরু করে পর্ষদ।
ঐ ১৬,৫০০ শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার জন্য প্রায় ২৯,৬৬৫ জন ইন্টারভিউয়ে অংশ নেন।
তাঁদের মধ্যে থেকে ১৩ হাজার ৬৮৫ জন প্যানেলভুক্ত হন।
চাকরি পান ১৩ হাজার ৫৬৪ জন।
সব মিলিয়ে প্যানেলের বাইরে (নট ইনক্লুডেড) থেকে যান ১৬ হাজার ১০১ জন।
২০১৭ টেট নিয়ে –
২০১৭ টেটে ১ লক্ষ ৮৯ হাজার ৫১৪ জন অংশ নিয়েছিলেন।
উত্তীর্ণ হয়েছেন ৯ হাজার ৮৯৬ জন।
অর্থাৎ ২০১৪ এবং ২০১৭ টেট মিলিয়ে প্রায় ২৫ হাজার ৯৯৭ জন নট ইনক্লুডেড চাকরিপ্রার্থী নিয়োগের অপেক্ষায় আছেন
WB TET Pass Recruitment
WB TET Pass Recruitment
WB TET Pass Recruitment

অর্থাৎ ঐ ১১,০০০ ঘোষিত শূন্যপদের ভিত্তিতে যে নিয়ােগ প্রক্রিয়া শুরু হতে চলেছে ২১ শে অক্টোবর মাসে,তাতে ২৫,৯৯৭ জন চাকরিপ্রার্থী অংশ নিতে পারবেন।প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল জানান সব ২০১৪ এবং ২০১৭ টেট পাস এবং ট্রেন্ড এই প্রক্রিয়ায় (WB TET Pass Recruitment) অংশগ্রহণ করুক। এবার থেকে বছরে দু’বার নিয়ােগ হবে। তাই আগামী দিনে কোনও টেট পাশ ও প্রশিক্ষিত প্রার্থীরা বসে থাকবেন না। সবাইকে ধাপে ধাপে নিয়ােগ হবে।

১১ হাজার শূন্যপদে যে নিয়ােগ প্রক্রিয়া শুরু করতে চলেছে প্রাথমিক পর্ষদ তাতে টেট পাশ এবং প্রশিক্ষিত চাকরিপ্রার্থীরা ২১ অক্টোবর থেকে পর্ষদের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। এই নিয়ােগ প্রক্রিয়ায় ২০১৭ সালের টেট উত্তীর্ণদের সঙ্গে সঙ্গে ২০১৪ সালের টেট উত্তীর্ণ প্রশিক্ষিত প্রার্থীদেরও অংশ নেওয়ার অনুরােধ করেন গৌতমবাবু। বলেন, “কেউ যদি মনে করেন নিয়ােগ প্রক্রিয়ায় অন্যায় হয়েছে। তাই অংশ নেব না, অন্য পদ্ধতি অবলম্বন করব, করতেই পারেন। কিন্তু আমি বলব, নিয়ােগে অংশনিন। কোনও কারণে নিয়ােগ প্রক্রিয়ায় দেরি হলে বয়স বেড়ে যাবে।”

WB Primary TET previous year question papers || WBBPE Primary TET Question Papers- To get Click Here

মঙ্গলবার সল্টলেকে প্রাথমিক শিক্ষা পর্ষদের দফতরে সাংবাদিকদের মুখােমুখি হয়ে গৌতম পাল বলেন, “সভাপতি পদে যােগদানের পরেই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু আমায় উপদেশ দিয়েছিলেন, সমস্ত বিধি ও আইন মেনে পর্ষদ কাজ করবে। প্রত্যেক বছর নিয়ােগ করতে হবে। “তাই ২০১৪ এবং ২০১৭ সালের টেট উত্তীর্ণরা এই নিয়ােগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন। এবছরের মধ্যেই তাঁদের নিয়ােগের চেষ্টা করব।” একইসঙ্গে পর্ষদ সভাপতি মনে করিয়ে দেন, “টেট উত্তীর্ণ মানেই চাকরির অধিকার অর্জন নয়।” তিনি বলেন, “এটা চাকরির যােগ্যতামান নির্ণায়ক পরীক্ষা। যাঁরা আন্দোলন করছেন, সবার প্রতি সহমর্মিতা জানিয়ে আমার আবেদন, যােগ্যতা থাকলে এই নতুন নিয়ােগ প্রক্রিয়ায় আবেদন করুন।”

নতুন টেট ২০২২(wb primary tet latest news today) নিয়ে পর্ষদ সভাপতি গৌতম পাল মহাশয়ের বক্তব্য-

১১ ডিসেম্বর টেট-এর (primary tet 2022) আগে, নতুন টেট পরীক্ষা সংক্রান্ত একটি গাইডলাইন বা বুকলেট প্রকাশ করা হবে বলে এদিন জানিয়েছেন গৌতমবাবু। নয়া টেট আয়োজিত হতে চলেছে ১১ ডিসেম্বর ২০২২ সালে। কোন কোন বিষয়ে কেমন প্রশ্ন আসবে এবং পরীক্ষার সিলেবাস কেমন হবে তার একটি বুকলেট ওয়েবসাইটে দিয়ে দেওয়া হবে। নতুন টেট এবং নিয়োগ নিয়ে সবরকম সহযোগিতাই করা হবে বলে জানান পর্ষদ সভাপতি ।

পর্ষদ সভাপতির আশ্বাস, আইন মেনে, স্বচ্ছতা এবং নিরপেক্ষতার সঙ্গেই নিয়ােগ করা হবে। তিন মাসের মধ্যে নম্বর বিভাজন-সহ মেধাতালিকা প্রকাশ করা হবে পর্ষদের ওয়েবসাইটে।

আগে প্রশ্নের ধরন, কোন বিষয়ে কতগুলি প্রশ্ন থাকবে, মোট কত গুলো প্রশ্ন থাকবে ,কটি ভাষায় পরীক্ষা হবে, কোন কোন বিষয়ের ওপর পরীক্ষা হবে , ইত্যাদি সম্পর্কিত একটি বুকলেট প্রকাশ করা হবে ১১ই ডিসেম্বর নতুন টেট পরীক্ষার আগে। নতুন টেট পরীক্ষার প্রশ্নের মান মাধ্যমিক স্তরের হবে বলেও জানান গৌতমবাবু।

WB TET Pass Recruitment
WB TET Pass Recruitment

গতকালের সমস্ত আপডেট একনজরে-

  • ১১,০০০ শূন্যপদে ২০১৪ এবং ২০১৭ প্রায় ২৫ হাজার ৯৯৭ জন নট ইনক্লুডেড টেট পাস এবং ট্রেন্ড চাকরিপ্রার্থী আবেদন করতে পারবেন,আগামী ২১/১০/২০২২ তারিখ থেকে।
  • বাকি পরে থাকা(২৫ হাজার ৯৯৭ এর মধ্যে ১১,০০০ নিয়োগের পর), ধাপে ধাপে আগামী ২ বছরের মধ্যে নিয়োগ দেওয়া হবে।
  • নতুন টেট পরীক্ষার আগে বুকলেট প্রকাশিত করবে পর্ষদ।
  • বুকলেটে থাকবে প্রশ্নের ধরন,সেম্পেল প্রশ্ন পত্র, কোন বিষয়ে কতগুলি প্রশ্ন থাকবে, মোট কত গুলো প্রশ্ন থাকবে ,কটি ভাষায় পরীক্ষা হবে ইত্যাদি সম্পর্কিত বিষয়।

[Calculator]WB Primary Teachers Recruitment Weightage Calculation,WB Primary TET Weighatge Calculator 2022-To Calculate your score- Click Here

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here