WB Upper Primary 2022 very big news,OMR সিটে ব্যবহৃত পেনের পরীক্ষা করা হবে! প্রাথমিকের সভাপতি আগের নিয়োগে ‘অনিয়ম’! হল মামলা!

0
76

WB Upper Primary 2022– এই মুহূর্তে রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে একটি গুরুত্বপূর্ণ খবর আপডেট সামনে এসছে! যে খবরটি পাওয়া গেছে সেটি হল উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় পরবর্তী ধাপ নিয়ে এগোতে চাইছে স্কুল সার্ভিস কমিশন (WBSSC Upper Recruitment) । এই পরবর্তী ধাপ {ইন্টারভিউ} শুরু করার আগে, অনুমতি চেয়ে আদালতে দাস্ত হয়েছে স্কুল সার্ভিস কমিশন বলে খবর !

কোর্টের অনুমতি মিললে ,গ্রিভেন্স চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ হলে, উচ্চ প্রাথমিক নিয়োগ (WB Upper Primary 2022) প্রক্রিয়ার সার্বিক মেধাতালিকা প্রকাশের কাজটি শুধু বাকি থাকবে !

WBSSC – এর নতুন নিয়োগ বিধি সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

WB Upper Primary 2022

WB Upper Primary 2022
WB Upper Primary 2022

যেভাবে স্কুল সার্ভিস কমিশন এগোচ্ছে তাতে সব কিছু ঠিকঠাক থাকলে পুজোর আগেই উচ্চ প্রাথমিকে নিয়োগপত্র (WB Upper Primary 2022) দেওয়ার চেষ্টা করা হবে বলেও জানা গিয়েছে ! কিন্তু চাকরি প্রার্থীরা দীর্ঘ ৬ বছর অপেক্ষা করে থাকায় তাঁরা এখন চরম হতাশাগ্রস্ত!

এদিকে ৫ থেকে ১৩ আগস্ট এর মধ্যে যে সকল চাকরিপ্রার্থীদের (WB Upper Primary 2022) এসএসসির পোর্টালে নিজেদের নথি আপলোড করতে পারছেন না ,তাঁরা কমসিশন অফিসে গিয়ে গত শুক্রবার দেখা করার জন্যও বলা হয়েছে!সরাসরি সেখানে গিয়ে সেই কাজ তাঁরা সম্পন্ন করেছেন বলে জানা গিয়েছে !! কিন্তু এই নিয়ে কোনও অফিশিয়াল নোটিশ এসএসসি জারি করেনি!

আপার প্রাইমারি (WB Upper Primary 2022) নিয়ে লেটেস্ট খবর পড়তে এখানে ক্লিক করুন।

KOLKATA-HIGH-COURT
WB Upper Primary 2022

MSC Recruitment Court Case– এদিকে স্কুল সার্ভিস কমিশনের পর মাদ্রাসা সার্ভিস কমিশনের(Madrasah Service Commission Recruitment court case) নিয়োগ দুর্নীতি সামনে এসেছে ! এই নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা হয়েছে । জানা গিয়েছে মাদ্রাসা শিক্ষক নিয়োগের যে দুর্নীতি অভিযোগ তুলে মামলা হয়েছে সেখানে কোর্ট ওএমআর সিটে ব্যবহৃত কালি ও মামলাকারীর পেনের কালি একই কিনা তা পরীক্ষা করতে সেন্ট্রাল ফরেনসিক ল্যাবরেটরি (সিএফএসএল) কে দায়িত্ব দিয়েছেন বিচারপতি অভিজীত গঙ্গোপাধ্যায়।

আব্দুল হামিদে নামে এই মামলাকারীর দাবি ওএমআর সিটে জালিয়াতে করা হয়েছে ! সেখানে একটি প্রশ্নের উত্তরে অন্য কালি ব্যবহার করে প্রশ্নটিকে ভুল করার চেষ্টা করা হয়েছে ! সেটি অন্যকালি দিয়ে করা হয়েছে! তিনি যে পেন দিয়ে পরীক্ষা দিয়েছেন সেই কালি নয় ! আদালতে তিনি নিজের পেন জমা দিয়েছেন !

তার দাবি তিনি যদি মিথ্যা বলে থাকেন প্রমাণ হলে জরিমানা দিতে প্রস্তুত ! এরপরই আদালত ওএমআর শিট সহ পেনটিকে সিএসএফএল এর কাছে পাঠানো নির্দেশ দেন । এর সঙ্গে সঙ্গে তার শিক্ষা প্রতিষ্ঠানকে এই মামলায় যুক্ত করার নির্দেশ দেন তিনি।

২০১৩ সালে নিয়োগ প্রক্রিয়া অংশগ্রহণ করেন মামলাকারী । দীর্ঘদিন মামলার জটে আটকে ছিল মাদ্রাসার এই নিয়োগ প্রক্রিয়া । এরপর অবশেষে ২০২১ সালে আইনি জটিলতা কাটিয়ে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়! আবেদনকারী বক্তব্য তার ওএাআর সিটে ভুল জায়গায় টিক দিয়ে তার ওই উত্তরটিকে ভুল করার চেষ্টা করা হয়েছে ! এর ফলে তিনি ন্যূনতম নাম্বার ছুঁতে পারেননি !

তার আইনজীবী ফিরদৌস সামিম এর দাবি, যখন তার মোয়াক্কেল জানতে পারেন যে ওএাআর সিটের ভুল জায়গায় এবং ভুল ভাবে টিক দেওয়া হয়েছে ,তার নাম্বার পাওয়া জায়গা বন্ধ করে দেওয়া জন্য,তখন তিনি যে পেন দিয়ে ওএমআর সিটের অন্যান্য অংশ ভর্তি করেছিল সেই পেনটি তিনি সংরক্ষণ করে রেখে দেন! আদালতে মামলা চলাকালীন ঐ মামলাকারী সেই পেন তিনি আদালতে পেশ করেন তথ্য প্রমাণ হিসেবে!

Primary Chairman News- প্রাথমিকে শিক্ষক নিয়োগে একাধিক মামলা দায়ের হয়েছে আপনার জানেন! বিভিন্ন অভিযোগ,অনিয়মের অভিযোগ রয়েছে ! এর মধ্যে প্রাথমিক শিক্ষা পর্ষদের নতুন সভাপতি গৌতম পালের আগের একটি নিয়োগ বিরুদ্ধে কোলকাতা হাইকোর্টে মামলা দায়ের করা হয়েছে!

WBBPE_New_Chairman_Name
WBBPE_New_Chairman_Name

কল্যাণী বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য হওয়ার জন্য যে নিয়ম কানুন এবং যোগ্যতার মাপকাঠি মানার দরকার ছিল, তা গৌতম পালের ক্ষেত্রে মানা হয়নি বলে অভিযোগ তুলে মামলা দায়ের করা হয়েছে! গৌতম পালের বিরুদ্ধে অভিযোগ করেছেন তাঁর বিশ্ববিদ্যালয়েরই প্রলয় চক্রবর্তী নামে এক কর্মী!

গত বুধবার দিনই প্রাথমিক শিক্ষা পর্ষদের নতুন দায়িত্ব গ্রহণ করেন গৌতম পাল! তিনি এর আগে কল্যাণী বিশ্ববিদ্যালয় সহ প্রচার্য ছিলেন! পর্ষদ সভাপতি হয়েয় তিনি “সব কিছু স্বচ্ছতার সঙ্গে হবে।” বলে জনিয়েছিলেন! ঠিক তার চার দিনের মধ্যে দেখা গেল গৌতম পালের নিজেরই নিয়োগ নিয়ে অস্বচ্ছতার অভিযোগ উঠে মামলা দায়ের হয়েছে!

প্রাথমিক শিক্ষা পর্ষদের দায়িত্ব নেবার পর পর তিনি একাধিক মিটিং করেন! করেন বেশ কিছু প্রেস মিট! বিভিন্ন বিষয় নিয়ে তিনি ঘোষণা করেন । তার ঘোষণা নতুন টেট নিয়ে জানতে হলে এখানে ক্লিক করুন

কিন্তু চার দিনের মাথায় দেখা গেল গৌতম পালের নিজের নিয়োগের প্রক্রিয়া নিয়ে একটি অস্বচ্ছতার অভিযোগ উঠেছে ! শুক্রবার দিন এই নিয়ে কলকাতা হাইকোর্টের একটি মামলা হয়েছে ! মামলাটি করেছেন তারই কলেজের একজন সহকর্মী ! মামলাকারী অভিযোগ কল্যাণী বিশ্ববিদ্যালয় সহপাচার্য পদে গৌতম পালের নিয়োগ নিয়ম বহির্ভূত!

প্রাইমারি আর টি আই কেসের কত শূন্য পদ রয়েছে এবং সেই শূন্য পদে কাঁদের নিয়োগ করা হবে সেই সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

তার ঐ নিয়োগ কে চ্যালেঞ্জ করে মামলা হয়েছে কলকাতা হাইকোর্টে ! তাকে আবার সম্প্রতি প্রাথমিক শিক্ষা পরিষদের চেয়ারম্যান করা হয়েছে ! শুক্রবার বিচারপতি কৌশিক চন্দ্রের বেঞ্চ এই মামলা গ্রহণ করা হয়েছে ! মামলাকারীর আইনজীবী অভিযোগ সহ-উপাচার্য পদের উপযুক্ত শিক্ষাগত যোগ্যতা তার নেই! তিনি কল্যাণীতে নিয়ম বহির্ভূতভাবে প্রথমে নিযুক্ত হয়েছিলেন রিডার পদে ! যদিও গৌতম পালের আইনজীবীর যুক্তি তিনি ২০১৮ সালে থেকে ঐ পদে আছেন!

সব পক্ষের বক্তব্য শুনে আদালত উভয়পক্ষকে হফলনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন!

লেটেস্ট খবর পড়তে এখানে ক্লিক করুন এবং নোটিশ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

FAQs

উচ্চ প্রাথমিকে (WB Upper Primary 2022) শূন্য পদ কত রয়েছে?

স্কুল সার্ভিস কমিশনের দেওয়া তথ্য অনুসারে উচ্চ প্রাথমিকের শূন্য পদের পরিমাণ হল ১৪,৩৩৯ টি !

আপারের নিয়োগের ক্ষেত্রে পরবর্তী পদক্ষেপ কি কি রয়েছে?

এখন গ্রিভেন্স থেকে ইন্টারভিউ বাকি রয়েছে !এর পর সামগ্রিক ভাবে মেধাতালিকা প্রকাশ বাকি রয়েছে!

প্রাথমিক পর্ষদের বর্তমানে চেয়ারম্যানের নাম কি ?

বর্তমানে প্রাথমিক পর্ষদের চেয়ারম্যানের নাম হল গৌতম পাল।

প্রাথমিক নতুন টেট কবে হতে পারে?

প্রাথমিক পর্ষদের নতুন চেয়ারম্যানের বক্তব্য অনুসারে এই ব্যাপারে খুব তাড়াতাড়ি সিধান্ত নেওয়া হবে !

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here