WBBPE Grievance Portal Link-2017 টেটের 6টি প্রশ্ন ভুল! অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে! আজকেই পর্ষদ ঘোষণা করবে!very big news

WBBPE_Grievance_Portal_Link
WBBPE_Grievance_Portal_Link

WBBPE Grievance Portal Link– প্রাথমিক পর্ষদের নতুন চেয়ারম্যান হিসেবে যোগদান করার সময় তিনি ঘোষণা করেছিলেন যে,ঢেলে সাজানো হবে প্রাথমিক শিক্ষা পর্ষদকে। যেমন কথা তেমনই কাজ। কাজে যোগদানের ৬ দিনের মধ্যেই গ্রিভেন্স পোর্টাল {WBBPE Grievance Portal Link} খুলতে চলেছে পর্ষদ! এই পর্ষদের গ্রিভেন্স পোর্টাল ওয়েবসাইটে এবার সরাসরি বেনিয়মে অভিযোগ জানাতে পারবেন চাকরিপ্রার্থীরা। শুধু তাই নয়, সেই সমস্ত অভিযোগের প্রেক্ষিতে কী ব্যবস্থা নেওয়া হল, তাও জানিয়ে দেওয়া হবে চাকরিপ্রার্থীদের এই ওয়েবসাইটের মাধ্যমে। আজকে বা চলতি সপ্তাহে তার {WBBPE Grievance Portal Link} আনুষ্ঠানিক ঘোষণা হবে বলে জানা গিয়েছে!

আজ মঙ্গলবার থেকে চালু {WBBPE Grievance Portal Link} হচ্ছে এই ব্যবস্থা বলে খবরের উঠে এসেছে!

WBBPE_New_Chairman_Name
WBBPE_New_Chairman_Name

রাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগেও ‘দুর্নীতি’ নিয়ে একাধিক মামলা চলছে কোলকাতা হাইকোর্টে। ২০১৭ সালে টেট পরীক্ষার দ্বিতীয় প্যানেল তালিকাকে বেআইনি ঘোষণা করেছে হাইকোর্ট। সেই তালিকায় প্রায় ২৬৯ জনের নাম ছিল! তাঁদের চাকরি ইতিমধ্যেই বাতিল করেছে কোলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চ! তাঁরা কীভাবে নিয়োগ পত্র পেলেন?

সেই নিয়ে এখন তদন্তের জন্য স্পেশাল ইনভেস্টিগেশন টিম বা সিট গঠনের নির্দেশ দিয়েছেন বিচারপতির অভিজিৎ গঙ্গোপাধ্যায়। শুধু তাই নয়, প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলার তদন্ত এবার হবে হাইকোর্টের নজরদারিতে।

ঠিক তার মাঝে কোলকাতা হাইকোর্ট মানিক ভট্টাচার্যকে প্রাক্তন পর্ষদ সভাপতিকে অপসারণ করেছে ! তার জায়গায় নতুন পর্ষদ সভাপতি হিসাবে কাজে যোগদান করেছে গৌতম পাল। তিনি কল্যাণী বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য হিসাবে কাজ করছেন!

নতুন পর্ষদ সভাপতি নিয়োগের সঙ্গে সঙ্গে পর্ষদের কাজে স্বচ্ছতা আনতে ১১ সদস্য়ের একটি গ্রিভেন্স কমিটি গঠন করা হয়েছে। কারা থাকছে সেই কমিটিতে? তা দেখতে হলে এখানে ক্লিক করুন।

WBBPE Grievance Portal Link

WBBPE_Grievance_Portal_Link
WBBPE_Grievance_Portal_Link

WBBPE Grievance Portal Link

  • আজকেই বা চলতি সপ্তাহে গ্রিভেন্স পোর্টাল খোলা হবে।
  • এই পোর্টালের {WBBPE Grievance Portal Link} লিঙ্ক এখানে দিয়ে দেওয়া হবে যখন আসবে।
  • পোর্টালে চাকরিপ্রার্থীরা টেট এবং নিয়োগ সংক্রান্ত যাবতীয় অভিযোগ জানাতে পারবে।
  • সেই অভিযোগ খতিয়ে দেখতে ১১ সদস্যের টিম আগেই গঠন করা হয়েছ।
  • যদি অভিযোগ জটিল হয় ,সেই অভিযোগ দেখবে শিক্ষা দপ্তরের আইনি বিভাগ।
  • শুধু অভিযোগ দেখা নয়, ঐ অভিযোগ নিস্পত্তি ও করতে হবে।
  • চাকরি প্রার্থীরা নিজের অভিযোগের স্ট্যাটাস দেখতে পারবে ঐ পোর্টালে।

দায়িত্ব নেবার পর পরই নতুন পর্ষদ সভাপতি একাধিক ঘোষণা করেছিলেন প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে। সেই সমস্ত আপডেট দেখতে হলে এখানে ক্লিক করুন।

WBBPE Grievance Portal Link নিয়ে আরও খবর পড়তে হলে এখানে ক্লিক করুন

২০১৭ টেট ভুল প্রশ্ন মামলার আপডেট- প্রাথমিকের আগের ( ২০১৪ সালের) টেট-এর মতোই ফের প্রশ্ন ভুলের অভিযোগ উঠলো ২০১৭ এর টেটের প্রশ্ন নিয়ে। এই নিয়ে কোলকাতা হাইকোর্টের অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে ২০১৭ টেট প্রশ্ন ভুল মামলা দায়ের করা হয়েছিল আগেই।

গতকালকে সেই মামলা উঠে ছিল অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে। মামলাকারী রাজু গাজির অভিযোগ, বিভিন্ন বিষয়ে অন্তত ৬টি প্রশ্ন ভুল ছিল এই টেটে ! সোমবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চের প্রাথমিক ভাবে মনে হয়েছে, দু’টি বিষয়ের অন্তত দু’টি প্রশ্ন ভুল রয়েছে!

আদালতের নির্দেশ, যে ৬টি প্রশ্ন ভুল বলে অভিযোগ করা হয়েছে তা এক সপ্তাহের মধ্যে বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে প্রাথমিক শিক্ষা পর্ষদ তাদের বক্তব্য হলফনামার আকারে আদালতকে জানাবে! প্রসঙ্গত, ২০১৭-র টেটে প্রায় পাঁচ লক্ষ পরীক্ষার্থী ছিলেন। পরীক্ষা হয়েছিল ৩১/০১/২০২১ সালে এবং তার রেজাল্ট প্রকাশিত হয়েছিল ১০/০১/২০২২ সালে। সেখানে প্রায় ৯৮৯৬ জন উত্তীর্ণ হন ! যদিও নিয়োগ প্রক্রিয়া এখনও শুরু হয়নি।

এখনও অব্দি এই সরকার আসার পর তিন বার টেট পরীক্ষা নিয়েছে প্রাথমিক পর্ষদ! প্রত্যেক টেটে প্রশ্ন ভুল আছে এই অভিযোগ তুলে কোলকাতা হাইকোর্টে মামলা হয়েছে! ২০১২ টেটে ১ প্রশ্ন ভুল ছিল বলে এবং ২০১৪ সালে ৬টি প্রশ্ন ভুল ছিল মামলা দায়ের করা হয়েছিল!

২০১৪ সালের প্রশ্ন ভুল মামলা থেকে অনেকে চাকরি ও পান! কোর্ট নির্দেশ তখন {০৩/০৮/২০১৮}দিয়েছিল যাঁরা ওই সব প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেছেন, তাঁদের নম্বর দেওয়ার জন্য! আর যাঁরা সেই নম্বর যোগ হওয়ার পরে চাকরি পাওয়ার যোগ্যতা অর্জন করবেন, তাঁদের চাকরি দেওয়ারও নির্দেশ দেয় কোর্ট।যদিও এই সংক্রান্ত বহু মামলা এখনও ঝুলে কোলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে। এর মধ্যে একটি মূল মামলা হল- MAT ১৫৯৪/২০১৮ ।

২০১৭ সালে টেটে প্রশ্ন ভুল এড়াতে পর্ষদ একাধিক পদক্ষেপ গ্রহণ করে! এই বার প্রথম তাঁদের ওয়েবসাইটে মডেল উত্তর পত্র আপলোড করা হয়! এর চাকরি প্রার্থীদের কাছে জানতে চাওয়া হয় কোনও ভুল আছে কিনা ঐ মডেল উত্তর পত্রে! সেখানে চাকরি প্রার্থীদের দারা কিছু সাজেশন জমা পরে পর্ষদের কাছে , মডেল উত্তর পত্র নিয়ে! সেই সাজেশন পর্ষদ এক্সপার্ট কমিটিকে পাঠায়! এর পর ফের একবার নতুন মডেল উত্তর পত্র আপলোড করা হয় ২০১৭ টেট কে কেন্দ্র করে , পর্ষদের ওয়েবসাইটে !

কোন কোন ৬টি প্রশ্নের উত্তর ভুল বলে মামলা দায়ের করা হয়েছে? Primary TET 2017 Wrong Answers Question List {according to petitioners}?

“UBL” question booklet-

1.Question No 25 of Section -I
2.Question No 73 of Section -III
3.Question No 80 of Section -III
4.Question No 84 of Section -III
5.Question No 98 of Section -IV
6.Question No 146 of Section -V
Primary TET 2017 Wrong Answers Question List{according to petitioners}

FAQs

গ্রিভেন্স পোর্টাল কখন খুলবে?

আজকে পর্ষদ গ্রিভেন্স পোর্টাল খুলবে।

কোন সাইটে জানা যাবে?

পর্ষদের অফিশিয়াল সাইটে জানা যাবে।

প্রাইমারি টেট ২০১৭ তে কত জন পাস করেছে?

প্রায় ৯৮৯৬ জন!

প্রাইমারি টেট ২০১৭ নিয়োগ কি সম্পন্ন হয়েছে?

না ! নিয়োগ এখনও শুরু হয়নি। ১০/০১/২০২২ তারিখে শুধু রেজাল্ট প্রকাশ পেয়ছে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here