নিয়োগ জট কাটাতে প্রয়াস শুরু করল স্কুল সার্ভিস কমিশন-WBSSC UPPER Recruitment in 2022

Upper_Primary_New_Interview
Upper_Primary_New_Interview

WBSSC Upper Recruitment– দীর্ঘ প্রায় আট বছর আটকে থাকার পর উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার জট কাটাতে প্রয়াস করলো স্কুল সার্ভিস কমিশন(wbssc)। উচ্চ প্রাথমিকে (WBSSC UPPER Recruitment )থমকে থাকা শিক্ষক নিয়োগ প্রক্রিয়া নিয়ে উদ্যোগী হলো স্কুল সার্ভিস কমিশন( এসএসসি )।

WBSSC Upper Recruitment

আদালতের নির্দেশে দ্বিতীয় দফার ইন্টারভিউ এর ডাক না পাওয়ার প্রার্থীদের নিয়ে গ্রিভেন্স এর শুনানির যে কাজ শুরু করেছিল কমিশন ,তার রেজাল্ট বা হেয়ারিং এর উত্তর এবার বাড়ি বাড়ি ডাকের মাধ্যমে চিঠি পাঠানোর কাজ শুরু করে দিয়েছে কমিশন ।

ইতিমধ্যেই চাকরি প্রার্থীরা তাদের গ্রিভেন্স এর অর্ডার হাতে পেতে শুরু করে দিয়েছে। যাঁরা এখনও আপনি তাঁরা এক দু দিনের মধ্যেই গ্রিভেন্স হিয়ারিং এর চিঠি পেয়ে যাবেন ডাক বিভাগের মাধ্যমে বলে জানা গিয়েছে।

West_Bengal_School_Reopening
WBSSC Upper Recruitment

কমিশনের চেয়ারম্যান শুক্রবার দিন জানিয়েছেন ,প্রায় 13 হাজার এর বেশী চাকরিপ্রার্থীকে গ্রিভেন্স এর চিঠি পাঠানোর কাজ শুরু হকরেছে কমিশন। সবাই চিঠি পাবেন । তিনি জানিয়েছেন যে কমিশন আদালতে ইতিমধ্যেই তা জানিয়ে দিয়েছে।

আদালতের সম্মতি উপরে পরবর্তী পর্যায়ে নির্ভর করবে। পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর শিক্ষক নিয়োগ এর জন্য 2014 সালের বিজ্ঞপ্তি বেরিয়েছিল তার জন্য শূন্য পদ ছিল 14 হাজার 88 টি ।এরপর ফের বিজ্ঞপ্তি প্রকাশিত হয় 2016 সালে । 2019 সালে শূন্যপদ বেড়ে হয় 14,339 টি।

WBSSC_Upper_Recruitment
WBSSC_Upper_Recruitment

প্রথম দফার প্যানেল কলকাতা হাইকোর্ট বাতিল করে। এরপর দ্বিতীয় দফার ইন্টারভিউ প্রক্রিয়া শেষ হয়ে যায়। ইতিমধ্যেই ইন্টারভিউতে ডাক না পাওয়া প্রার্থীদের আবেদনের ভিত্তিতে আদালতের নির্দেশ মত গত বছর 10 আগস্ট রিজন হেয়ারিং এর শুনানি শুরু করে কমিশন । ডিসেম্বরের সেই গ্রিভেন্স হিয়ারিং এর পর্ব শেষ হয়েছে । মোট 8 দফায় প্রায় 19 হাজার প্রার্থী তালিকা প্রকাশ করেছে স্কুল সার্ভিস কমিশন।

কমিশন সূত্রে খবর 4 হাজারের বেশি প্রার্থী শুনানিতে অনউপস্থিত ছিলেন। অভিযোগ নিস্পত্তিতে শুনানির মূলত তিন ধরনের প্রার্থী ছিলেন।

WBSSC Upper Recruitment

Serial No Reson
1.একটি হচ্ছে অপ্রশিক্ষিত চাকরিপ্রার্থী।
2. কাট অফের এর নীচে নাম্বার থাকা প্রার্থী
3.তিন নম্বর হচ্ছে অনলাইনে ডকুমেন্টস আপলোড রিজেক্টেড প্রার্থী
WBSSC Upper Recruitment

চলতি সপ্তাহে চাকরিপ্রার্থীদের রিশন হিয়ারিং এর অর্ডারছাড়তে শুরু করেছে কমিশন। ইতিমধ্যে চাকরিপ্রার্থীরা নিজেদের চিঠি পেতে শুরু করে দিয়েছে । যেসব প্রার্থী শুনানিতে উপস্থিত ছিলেন না ,তাদের কাছেও পৌঁছাবে এই চিঠি।

অবশেষে দীর্ঘ প্রতীক্ষার পর এই নিয়োগ জট কাটতে চলেছে ,তবে অবশ্যই এটা মনে রাখতে হবে আদালতের নির্দেশ মতো বাকি প্রক্রিয়া শুরু করবে এসএসসি ।যে সমস্ত সূত্র মারফত খবর বেরিয়ে আসছে সেখানে যাচ্ছে যে এই মাসের মধ্যেই অথবা ফেব্রুয়ারি মাসের শুরুতেই উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় পরে থাকা কাজ শুরু করবে স্কুল সার্ভিস কমিশন।

কিন্তু কোনও প্রক্রিয়া শুরু করার আগে অবশ্যই কলকাতা হাইকোর্টের অবজারভেশন নিতে হবে। কারণ নকলকাতা হাইকোর্টের অর্ডার বা অবজারভেশন ছাড়াপরবর্তী প্রক্রিয়া শুরু করতে পারবেনা কমিশন।

ইতিমধ্যে কমিশন কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন বলেও খবরে উঠে এসেছে। এর ফলে মনে করা হচ্ছে দীর্ঘদিন আটকে থাকা নিয়োগ প্রক্রিয়ার জট এবার কাটবে ।বাকি যাদের ইন্টারভিউ হয়নি ,তাঁদের গ্রিভেন্স এর কিছু পজিটিভ দিক থাকলে তাঁদেরও ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করবে কমিশন ,কলকাতা হাইকোর্টের নির্দেশ মতো ।এরফলে আপার প্রাইমারি দীর্ঘদিন আটকে থাকা নিয়োগ জট কাটবে।

NEWS
WBSSC_Upper_Recruitment

WBSSC Upper Primary News Updates

1.গ্রিভেন্স হিয়ারিং এর লেটার ছাড়তে শুরু করেছে কমিশন।

2.যারা গ্রিভেন্স জমা করেছেন সবাইকে চিঠি দেওয়া হবে।

3.মোট প্রায় 19,000 গ্রিভেন্স জমা পরেছে।

4.প্রায় 4,000 জন গ্রিভেন্স জমা করেও অনুপস্থিত ছিলেন।

5.এই মাসেই WBSSC কোর্টে গিয়ে নিয়োগ প্রক্রিয়া পরবর্তী পদক্ষেপের জন্য কোর্ট থেকে অনুমতি চাওয়া হতে পারে।

আপনাদের কিমতামত এবার কি আপারের নিয়োগ জট কাটবে? অবশ্যই নীচে কমেন্ট করুন। এই বিষয়ের আরও খবরাখবর পেতে এখানে ক্লিক করুন

6 COMMENTS

  1. Government boleche..Primary TET 2014 qualified sokol trained der niyog kora hobe. Tahole Upper Primary niyog er khetre dicharita keno?Ekhano jara TET pas koreche and trained ache sokol ke niyog korbe na keno? TET pas trained sokol upper primary candidates der niyog korte hobe.2014 theke niyog atke ache. Etodin na dilo job r na dilo next reqruitment er notice. Ajke sobar age tai ses hote gelo.TET pas koreo kichu pelam na.plz government ke amader koster kotha janan.TET pas korechi kintu age ses hoye gelo.niyog er kono sujog tai pelam na.8 years hariye gelo jibon theke tobuo.chakri koi.jobab chai.niyog koi?

  2. আপারের নিয়োগ জটের মেঘ কাটতে অনেক সময় লাগবে। কারণ আপনারা যে ইসুগুলোর কথা বলেছেন, সেগুলি সমাধান হলেও আরও একটি ইসু আছে। সেটির কথা আপনারা বা স্কুল সার্ভিস কমিশন এড়িয়ে যাচ্ছেন। আর কমিশন ইচ্ছাকৃতভাবে সেটাকে জিইয়ে রেখেছে। তাহল ইন সার্ভিস টিচারদের ইসু। ইন্টারভিউ এর ইন্টিমেশন লেটার ইসু হওয়ার পরেও ইন সার্ভিস টিচারদের ইন্টারভিউ দিতে দেয় নি, যা বেআইনি। তাদের ইন্টারভিউ দিতে না দেওয়ার আইনগত যুক্তি সার্ভিস কমিশনের কাছে নেই এবং তাঁরা তা ইচ্ছাকৃতভাবেই করেছেন। কেননা আগের প্যানেলগুলোতে ইন সার্ভিস টিচারগণ প্যানেলভুক্ত ছিলেন এবং তা আইনানুগ ভাবেই ছিলেন।

  3. সব নাটক, যেখানে প্রতি বছর পরীক্ষা হতো, আর নিয়োগ ও, কতো কতো দাদা দিদি ভাই বোনদের চাকরি হতো, বেকার ছেলের জ্বালা কতটা, তা বাবা মা ছাড়া কেউ বোঝে না। আমি আপার ২০১২ টেট পাশ করে প্রাইভেট ব্যাঙ্ক এ চাকরি করতে এলাম, আমার মা বাবা মুখে দুবেলা অন্ন তুলে ধরার জন্য। বাড়ি ঘর করতে পারিনি, আর বিয়ের কথা তো বাদ ই দিয়েছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here