{Very Big Updates} West Bengal Board May Also Reduces Syllabus In 2020

0
11

Some big news and announcement updates are out about West Bengal board may also reduces syllabus in 2020 ! Few days ago #CBSE has decided to reduce syllabus by 30% ,in this article we covers all updates about WB and CBSE board syllabus reduces news.

West Bengal Board May Also Reduces Syllabus In 2020

West Bengal Board May Also Reduces Syllabus In 2020
West Bengal Board May Also Reduces Syllabus In 2020 !

এই মুহূর্তে খুবই একটা বড় এবং গুরুত্বপূর্ণ খবর বেরিয়ে এসেছে। আজ #CBSE তরফে নোটিশ প্রকাশ করে জানিয়ে দেওয়া হয় যে এই করোনা পরিস্থিতির জন্য প্রায় ৩০ % সিলেবাস কমানো হবে ! এই সিলেবাস কমানো হবে আগামী ২০-২১ সালের বোর্ড পরীক্ষাকে সামনে রেখে বলেও জানা গিয়েছে। কিন্তু যে যে বিষয় গুলো সরানো বা কমানো হচ্ছে সেই নিয়ে তুমুল আলোড়োণ সৃষ্টি হয়েছে । সেই নিয়ে আমরা এই পোষ্টে আলোচনা করবো ।

কিন্তু যে সমস্ত বিষয়গুলো কে বাদ দেওয়া হয়েছে সেই নিয়ে ইতিমধ্যেই বিতর্ক সৃষ্টি হয়েছে বলে জানা গিয়েছে। CBSE’র একাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞানের সিলেবাস থেকে বাদ দেওয়া হল দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামো (Federalism),নাগরিকত্বের (Citizenship),ধর্মনিরপেক্ষতা (Secularism), ভারতের খাদ্য নিরাপত্তা (Food Security), মতো গুরুত্বপূর্ণ অধ্যায়। যা নিয়ে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করনে । সেখানে তিনি একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর কেও ট্যাগ করনে। নীচে ঐ টুইটের ছবি দেওয়া হয়েছে । ঐ টুইট এখানে ক্লিক করেও দেখতে পারবেন। এদিন মুখ্যমন্ত্রী টুইট করে লিখেছেন,

West Bengal Board May Also Reduces Syllabus In 2020
West Bengal Board May Also Reduces Syllabus In 2020

‘নাগরিকত্ব, যুক্তরাষ্ট্রীয় কাঠামো, ধর্মনিরপেক্ষতা, গণতান্ত্রিক অধিকার, খাদ্য সুরক্ষা, দেশভাগের মতো বিষয়কে CBSE’র সিলেবাস কমানোর নামে পাঠ্যক্রম থেকে বাদ দিতে চাইছে কেন্দ্র। এটা জেনে আমি স্তম্ভিত। আংরা এর তীব্র বিরোধিতা করছি। সেইসঙ্গে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের কাজে আবেদন করছি যাতে গুরুত্বপূর্ণ বিষয়গুলি বাদ না দেওয়া হয়।’

West Bengal Board May Also Reduces Syllabus In 2020

এই দিকে রাজ্য সরকারও সিলেবাস কমানো নিয়ে সিধান্ত নিতে পারে বলে খবরে উঠে এসেছে ! তবে সেই ক্ষেত্রে সিলেবাস কমিটি ও মধ্যশিক্ষা পর্ষদ ভালো ভাবে আলোচনা করেই তবে কোন সিধান্ত নেবে ! আগামী বছরের বোর্ডের পরীক্ষা সিলেবাস এই বছরে শেষ করা প্রায় অসম্ভব ! তাই কিভাবে এই সিলেবাস কমানো হবে সেই নিয়ে আগে ভালো করে আলোচনা করে তবেই কোনও রকম সিধান্ত নেবে বোর্ড বলে জানা গিয়েছে।

এই সিলেবাস কমানো হবে প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত বলে মনে করা হচ্ছে । তবে প্রথমে ৯, ১০, ১১ এবং ১২ এর ছাত্র-ছাত্রীদের জন্য প্রাথমিকভাবে এই সিলেবাস কমানো হতে পারে পশ্চিমবঙ্গে বলে মনে করা হচ্ছে !

লকডাউনের জেরে কার্যত স্তব্ধ স্কুলের পঠন পাঠন । এই পরিস্থিতি কতদিন চলবে কেউ বলতে পারবে না। কারন করোনা যে ভাবে দিনের পর দিন বাড়ছে ফলে এই পরিস্তিতির জন্য আপাতত স্কুল,কলেজ বিশ্ববিদ্যালয় জুলাই অব্দি বন্ধ রাখা হয়েছে। আদও আগস্টে স্কুল,কলেজ বিশ্ববিদ্যালয় খুলবে কি না সেই নিয়ে কোনও নিশ্চয়তা নেই । ফলে এখন সিলেবাস কিভাবে কমানো যায় সেই নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছে শিক্ষা দপ্তর বলে জানা গিয়েছে !

WBBSE MADHYAMIK RESULT 2020 > মাধ্যমিক পরীক্ষার ২০২০ রেজাল্ট নিয়ে আপডেট নিউজ পড়তে এখানে ক্লিক করুন

WBCHSE RESULT 2020 DATE > উচ্চমাধ্যমিক পরীক্ষার ২০২০ রেজাল্ট নিয়ে আপডেট নিউজ পড়তে এখানে ক্লিক করুন

NEWS
NEWS
  • আদও আগস্টে স্কুল,কলেজ বিশ্ববিদ্যালয় খুলবে কি না সেই নিয়ে কোনও নিশ্চয়তা নেই । ফলে এখন সিলেবাস কিভাবে (Reduces Syllabus In 2020 )কমানো যায় সেই নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছে শিক্ষা দপ্তর বলে জানা গিয়েছে !
  • CBSE’র সিদ্ধান্তে স্তম্ভিত মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, পরে টুইট করনে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here