West Bengal New Primary TET Exam 2022-পর্ষদের পদক্ষেপ নতুন টেট নিয়ে।CTET এর ধাঁচে পরীক্ষা!নোটিশ জারি! WB TET very big news

0
67

West Bengal New Primary TET Exam– এই মুহূর্তে রাজ্যের নতুন প্রাথমিক টেট(WB New TET 2022) নিয়ে এক গুরুত্বপূর্ণ খবর আপডেট সামনে এলো । পর্ষদ (WBBPE)থেকে বিভিন্ন ডিপিএসসির কাছে নোটিশ পাঠানো হয়েছে এবং সেখানে জানতে যাওয়া হয়েছে পর্যাপ্ত পরিকাঠামো আছে কিনা,প্রাইমারি নতুন টেট নেওয়ার জন্য ? এই নিয়ে বিস্তারিত আপডেট এই পোস্টে আপনাদের সঙ্গে শেয়ার করা হলো!

আপনারা ইতিমধ্যে জানেন নতুন পর্ষদ সভাপতি গৌতম পাল মহাশয় বেশ এক্টিভ । তিনি কিছু দিন হল নতুন দায়িত্ব নিয়ে কাজ শুরু করেছেন । মনে হচ্ছে তিনি প্রথমেই যে সমস্ত প্রতিশ্রুতি দিয়েছিলেন তা পূরণ করতে বদ্ধপরিকর । কারণ আমরা দেখতে পাচ্ছি ইতিমধ্যেই গঠন করা হয়েছে তার প্রতিশ্রুতি মতো গ্রিভেন্স সেল। এটা ছিল তাঁর প্রথম প্রতিশ্রুতি । যা ইতিমধ্যেই তিনি পূরণ করেছেন!

এরপর প্রাথমিকের নতুন টেট (West Bengal New Primary TET Exam) পরীক্ষা নিয়ে এক গুরুত্বপূর্ণ খবর আপডেট সামনে আসছে । সেখানে দেখা যাচ্ছে সমস্ত জেলার ডিপিএসসিকে নোটিশ করা হয়েছে প্রাথমিক পর্ষদের তরফ থেকে এবং সেখানে জানতে চাওয়া হয়েছে যে তাদের জেলাতে একটা নির্দিষ্ট পরিমাণ ক্যান্ডিডেটের টেট পরীক্ষায় বসার ব্যবস্থা আছে কিনা?

West Bengal New Primary TET Exam
West Bengal New Primary TET Exam

West Bengal New Primary TET Exam

আপনার জানেন রাজ্যে লাস্ট প্রাথমিক টেট পরীক্ষা হয়েছিল ২০১৭ সালের নোটিশ অনুসারে ২০২১ সালে ৩১ শে জানুয়ারি । ২০২২ সালের ১০ই জানুয়ারি রেজাল্ট প্রকাশিত হয়। সেখানে প্রায় 9896 জন পাস করে । তাদের নিয়োগ এখনো বাকি রয়েছে । সেপ্টেম্বর মাসে দ্বিতীয় সপ্তাহে একটি বৈঠক হওয়ার কথা রয়েছে সেখানেই এই পড়ে থাকা নিয়োগ এবং নতুন টেট পরীক্ষা নিয়ে (West Bengal New Primary TET Exam) আপডেট সামনে আসবে বলে জানা গিয়েছে। এই নিয়ে বিস্তারিত খবর আপডেট দেখতে এখানে ক্লিক করুন

এই মুহূর্তের নতুন টেট (West Bengal New Primary TET Exam) পরীক্ষা নিয়ে যে তথ্য আমরা হাতে পেয়েছি সেখানে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য আপডেট সামনে এসছে ।প্রথমত ৯ সেপ্টেম্বরের মধ্যে সমস্ত ডিপিএসিকে তাদের জেলার টেট পরীক্ষার পরিকাঠামো অনুযায়ী কতগুলি পরীক্ষা কেন্দ্র হতে পারে তা জানাতে বলা হয়েছে। পর্যাপ্ত সিট আছে কিনা তা প্রতিটি জেলার সংসদ অফিস থেকে জানতে চাওয়া হয়েছে।

দ্বিতীয়ত হচ্ছে প্রাথমিক শিক্ষা পর্ষদ (WB New TET 2022) এবার কেন্দ্রীয় সিটেট এর ধাঁচে এবার প্রাথমিক টেট পরীক্ষা নেবে! পর্ষদ সভাপতি নতুন দায়িত্ব নেওয়ার পরই প্রেস কনফারেন্স করেছেন । সেখানে তিনি জানিয়েছিলেন যে তারা প্রত্যেক বছর প্রাথমিক টেট (West Bengal New Primary TET Exam)পরীক্ষা নিতে বদ্ধপরিকর! তিনি ওই প্রেস কনফারেন্স এটাও জানিয়েছিলেন যে টেটের সঙ্গে নিয়োগের কোন সম্পর্ক নেই !

West_Bengal_New_Primary_TET_Exam
West_Bengal_New_Primary_TET_Exam

আমরা আমাদের সূত্র মারফৎ জানতে পারছি যে রাজ্য সরকার এবার কেন্দ্রীয় সিটেটের ধাঁচে রাজ্যে প্রাথমিক (WB New Primary TET 2022)টেট পরীক্ষা নেবে । টেটের সঙ্গে নিয়োগের কোন সম্পর্ক থাকবে না ! ডিপিএসসি নিয়োগ করবে, শিক্ষা এবং অর্থ দপ্তরের অনুমোদনের ভিত্তিতে।

এক নজের দেখে নেওয়া যাক কি কি District Primary School Council দের কাছে পর্ষদ জানতে চেয়েছে?

  • Name of the Center / Venue
  • Address
  • Custodian
  • Capacity

এখনও পর্যন্ত যে নোটিশ সামনে এসেছে সেখানে কোচবিহার জেলার ডিপিএসসির কাছে জানতে চাওয়া হয়েছে যে সেখানে ২৫,০০০ ক্যান্ডিডেটদের টেট পরীক্ষায় বসার সুযোগ আছে কিনা? এবং সাউথ ২৪ পরগণা জেলার ডিপিএসসির কাছে জানতে চাওয়া হয়েছে যে সেখানে ৩৫,০০০ ক্যান্ডিডেটদের টেট পরীক্ষায় বসার সুযোগ আছে কিনা? ৯ই সেপ্টেম্বর এর মধ্যে ভেনু তালিকা পাঠানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে!

এবার নতুন টেটে কি কি পরিবর্তন আসতে পারে? What is WBBPE New TET Format?

২০২২ সালে নতুন প্রাইমারি টেট পরীক্ষা নেওয়া হতে পারে !
পরীক্ষা নেওয়া হবে কি না সেটা কমিটি সিধান্ত নেবে!
এবার (২০২৩ সাল) থেকে প্রত্যেক বছর অনন্ত একাবার করে নতুন টেট পরীক্ষা নেওয়া হবে।
নতুন টেট নিয়ে নোটিশ দেখতে এখানে ক্লিক করুন wbedu.in বা ভিজিট করুন ।
CTET এর ধাঁচে পরীক্ষা নেওয়া হবে।
পরীক্ষার্থীরা একাধিক বার পরীক্ষায় বসতে পারবে !
পরীক্ষায় পাস করলে মিলবে টেট সার্টিফিকেট!
টেট সার্টিফিকেট এর ভ্যালিডিটি থাকবে সারাজীবন!
শূন্য পদ ডিপিএসসি ঠিক করবে অর্থ এবং শিক্ষা দপ্তরের অনুমোদনের ভিত্তিতে।
নিয়োগের সঙ্গে টেটের কোনও সম্পর্ক থাকবে না !
West Bengal New Primary TET Exam

অর্থাৎ এবার টেট পরীক্ষায় একাধিক বার পরীক্ষার্থীরা বসতে পারবে । টেট পাস করলেই তারা একটা সার্টিফিকেট(WB Primary TET Certificate) পাবে এবং সেই সার্টিফিকেট নিয়ে যখন যে শূন্য পদ সামনে আসবে সেখানে তারা আবেদন জানাতে পারবে । এখনো এই বিষয়বস্তুগুলো অফিসিয়াল ভাবে সামনে আসেনি । তবে আমাদের যে সমস্ত ইন্টার্নাল সোর্স রয়েছে তাঁদের মারফত এই খবর গুলো পাওয়া যাচ্ছে !

প্রাইমারি টেট পরীক্ষা (West Bengal New Primary TET Exam)নেওয়া হবে বছরে অন্তত একবার ! পরীক্ষার্থীরা চাইলে একাধিকবার পরীক্ষায় বসতে পারবে! পরীক্ষার্থীরা পাশ করলে মিলবে টেট পাস সার্টিফিকেট ! এই সার্টিফিকেট যতবার তারা পাস করবে তারা তত বার পাবে এবং হায়ার স্কোর টেট সার্টিফিকেট তারা নিজেদের কাছে রাখতে পারবে।

পর্ষদ ২০২২ সালের পুজোর পর একটা টেট নেওয়ার লক্ষ্যে কাজ কর্ম করছে! সেপ্টেম্বর মাসের আগামী সপ্তাহে মিটিং আছে ! সম্ভবত আগামী ১০ই সেপ্টেম্বর মিটিং আছে ! সেই দিন পরে থাকা নিয়োগ এবং নতুন টেট নিয়ে ঘোষণা হতে পারে ! কিন্তু আমাদের ইন্টারনাল সোর্সের মতে একটা টেট নিতে গেলে অনেক কিছু বিষয় লক্ষ্য রাখতে হয় ! তাই যদি এই বছর প্রাথমিক টেট নেয় পর্ষদ তাহলে সেটা ডিসেম্বর মাসে বা নতুন বছরের জানুয়ারি মাসে নিতে পারে!!

FAQs

কবে প্রাথমিকের নতুন টেট নেওয়া হবে ?

এই বছর নতুন টেট নেওয়ার সম্ভবনা প্রবল। আগামী সপ্তাহে একটা মিটিং আছে হয়তোবা সেখানে কোনও আপডেট তুলে ধরা হবে!

নতুন টেটের ফরম্যাট কি হবে?

জানা যাচ্ছে রাজ্যে এবার প্রাইমারি টেট সি-টেটের ধাঁচে হবে!

২০১৭ সালে কত জন টেট পরীক্ষায় পাস করেছিল?

প্রায় ৯৮৯৬ জন ।

২০১৭ সালের টেট থেকে কবে নিয়োগ করা হবে?

এই নিয়ে আমরা একটা লেটেস্ট তথ্য পেয়েছি তা আমাদের হোম পেজে শেয়ার করেছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here