ছুটি নিয়ে এবার কড়াকড়ি এবার রাজ্য , মিথ্যা প্রমাণ হলে কড়া শাস্তি !

This Post Contents

শিক্ষকদের ছুটি ছাটা নিয়ে কঠোর আইন আনছে চলেছে রাজ্য শিক্ষা দপ্তর বলে খবর । কেন এই নিয়মের কড়াকড়ি ??? কারণ ইতিমধ্যেই বেশ কিছু অভিযোগ জমা পরেছে শিক্ষক শিক্ষিকা দের ছুটি নিয়ে বলে খবরে প্রকাশিত হয়েছে। এর মধ্যে বেশ কিছু অভিযোগ বেশ জটিল। সন্তানদের দেখভালের নামে বেড়াতে যাচ্ছেন শিক্ষকদের অনেকেই(তবে এই অভিযোগ কতটা সত্যি সেটা খতিয়ে দেখা হবে) । এই অনিয়ম রুখতে এবার কড়া ব্যবস্থা নিতে চলেছে স্কুলশিক্ষা দফতর।

কারণ সন্তান লালন পালন এর জন্য CCL বা

চাইল্ড কেয়ার লিভ নেওয়ার আবেদন করা হয়। কিন্তু যদি এই রকম খবর যদি বেরিয়ে আসে যে CCL বা চাইল্ড কেয়ার লিভ নিয়ে কেউ বাইরে বেড়াতে গিয়েছে তাহলে সেটা খুবই মারাত্মক একটা অভিযোগ হয়ে দাঁড়ায় ! এবং সেই অভিযোগ যদি সত্যি প্রমাণিত হয় তাহলে সেই শিক্ষিকার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে চলেছে শিক্ষা দপ্তর বলে খবর এবং তার জন্য কিছু নতুন নির্দিশিকা বের করতে চলেছে শিক্ষা দপ্তর বলে খবর ।

একদিকে একশ্রেণী শিক্ষক শিক্ষিকা হকের ছুটি পেতে ছুটি চেয়ে সরকারের বিভিন্ন দফতরে হন্যে হয়ে ঘুরে বেড়ানো উদাহরণ কম নেই। অপর দিকে কেউ সেই হকের ছুটি না পেয়ে বাধ্য হয়েছেন আদালতে দ্বারস্থ হতে।

আর এই সব সমস্যা সমাধানে ছুটির নিয়মে কিছু বদল আনছে রাজ্য সরকার।

মাতৃত্ব-কালীন ছুটি(maternity leave), গর্ভপাতের জন্য ছুটি, লিয়েন, স্পেশাল ছুটি(SL), ক্যাজুয়াল লিভ,(CL), অর্ধেক বেতনের(HPL),পূর্ন বেতনের ছুটি (FPL) ছুটির সহ বেশ কিছু ছুটির নিয়মে পরিবর্তন আনতে চলেছে শিক্ষা দপ্তর নিয়মে কিছু পরিবর্তন হতে পারে(সম্ভাবনা কম) ।

যদিও CCL বা চাইল্ড কেয়ার লিভ এর ক্ষেত্রে আগের তুলনায় অনেকটা সাবধানী হচ্ছে স্কুলশিক্ষা দফতর। কাঠামো পরিবর্তন না করে বেশ কিছু পরিবর্তন আসতে পারে বলে জানা গিয়েছে।

যেমন উদাহরণ স্বরূপ:—

১)এক সাথে মোট শিক্ষিকার ২০ শতাংশের বেশি ছুটিতে যেতে পারবেন না।

২)আবেদনকারীদের ঘুরিয়ে-ফিরিয়ে সুযোগ দেওয়া হবে।

৩) স্কুলের পরীক্ষার সময় ছুটি মঞ্জুর হবে না।

৪) সন্তানের কোন কোন অসুখের জন্য কতদিন ছুটি পাবেন শিক্ষকরা, তার তালিকা দিয়ে দেওয়া হবে।

অপর দিকে রাজ্য সরকার ইতিমধ্যেই রাজ্য সরকারি কর্মচারীদের জন্য CL বাদে সমস্ত ছুটির আবেদন অনলাইনে করার জন্য নির্দেশ দিয়েছে। ফলে HRMS সাইটের মাধ্যমে সরকারি কর্মচারীদের আবেদন করতে হবে নতুন শিক্ষা বর্ষ থেকে বলে জানা গিয়েছে।

CLICK HERE FOR PAY COMMISSION SALARY CALCULATOR

CLICK HERE FOR PAY COMMISSION OPTION FORM

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here