Announcements for WB Govt Employees: বৈঠক শেষে সরকারি কর্মচারীদের জন্য একগুচ্ছ ঘোষণা রাজ্যের! বেতন কাঠামো! ডিএ?CAS 2023

0
90

Announcements for WB Govt Employees- আজ বুধবার দুপুরে নবান্নে সভা গৃহে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক ছিল সরকারি কর্মীদের! বিশেষ করে যাঁরা সেক্রেটারিয়েটে কর্মরত তাঁদের এই বৈঠকে ডাকা হয়েছে বলে খবর। সরকারি কর্মীদের সঙ্গে বৈঠক শেষে সরকারি কর্মচারীদের জন্য একগুচ্ছ ঘোষণা রাজ্যে সরকারের! বৈঠক শেষে কর্মীদের পদোন্নতি, বেতন কাঠামো,চিকিৎসা জনিত সুবিধা-সহ একগুচ্ছ ঘোষণা করল রাজ্য সরকার ৷ কী কী ঘোষণা করা হয়েছে, দেখে নিন প্রতিবেদনে ৷ ডিএ নিয়ে সবুজ সংকেত দিয়েছেন বলে খবর।

Announcements for WB Govt Employees

Announcements for WB Govt Employees
Announcements for WB Govt Employees

রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা নিয়ে আন্দোলনের মধ্যে আজকের এই বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ ছিল । কারণ ইতিমধ্যেয় বিভিন্ন ষ্টেট ফের নতুন করে ডিএ ঘোষণা করেছে! ফলে আগের থেকে ডিএ-এর ফাড়াক অনেকটাই বেড়েছে! আজকে মনে করা হয়েছিল রাজ্য সরকার আরও ৩% ডিএ ঘোষণা করতে পারে! কিন্তু আজকে কোনও ডিএ ঘোষণা না হলেও এই বিষয়ে মুখ্যমন্ত্রী নজর রেখেছেন বলে খবর সামনে এসেছে!

যদিও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই স্পষ্ট করেছিলেন যে, ঘোষিত হারে মহার্ঘ ভাতার বেশি দেওয়ার ক্ষমতা তাঁর সরকারের নেই । তবে এ বার অন্যান্য বেশ কিছু সুযোগ সুবিধা ঘোষণা করে (Announcements for WB Govt Employees)সরকারি কর্মচারীদের মন পাওয়ার চেষ্টা করল রাজ্য সরকার । ডিএ নিয়ে ক্ষোভ প্রশমনে এবার সরকারি কর্মচারীদের পদোন্নতির প্রক্রিয়া সহজ করল রাজ্য সরকার ৷

আজকের বৈঠকের পরে রাজ্য সরকারের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে যে সিদ্ধান্তগুলির কথা জানানো হয়েছে, তার মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ পদোন্নতি নিয়ে সিদ্ধান্ত । নীচে বিস্তারিত দেওয়া হয়েছে!

A)Carrer Advancement Scheme(CAS)
১) আগে ছিল 8-1625 বছর পর Carrer Advancement Scheme বা CAS এর বেনিফিট পাবেন কর্মীরা এবার সেটা পরিবর্তন হয়ে 8-1524 বছর হচ্ছে।
২.পদোন্নতি ও বেতন বৃদ্ধি-সহ অন্যান্য সুযোগ সুবিধাও এই সময় কর্মীরা পাবেন ।
৩. বছরে ৩%(MORE OR LESS ) বেতন বৃদ্ধির সুবিধা পাবেন!
Announcements for WB Govt Employees

এই CAS বেনিফিট নিয়ে বিস্তারিত আপডেট পেতে এখানে ক্লিক করুন। এই সুবিধা কি শিক্ষক-শিক্ষিকারা পেয়ে থাকেন বা পাবেন?

সরকারি কর্মচারীদের জন্য থাকা ক্যাশলেস স্বাস্থ্যবিমা নিয়ে নতুন ঘোষণা

B) West Bengal Health Scheme: এ দিন রাজ্য সরকারের তরফ থেকে সরকারি কর্মচারীদের জন্য থাকা ক্যাশলেস স্বাস্থ্যবিমার পরিমাণও ১.৫ লাখ থেকে বাড়িয়ে ২ লাখ টাকা করা হয়েছে । নগদহীন (Cashless) চিকিৎসার জন্য অর্থের পরিমাণ বৃদ্ধির ফলে বর্তমানে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য প্রকল্পের আওতায় থাকা পেনশনভোগীরা-সহ রাজ্য সরকারের সমস্ত কর্মচারীদের প্রচুর উপকার হবে ৷

সরকারি কর্মচারীদের পদোন্নতি

C) পদোন্নতি- রাজ্য সচিবালয় এবং পশ্চিমবঙ্গ সচিবালয় পরিষেবা, সরকারের কমন (Secretariat Service Group-A -Section Officer) ক্যাডার শাখায় থাকা কর্মচারীদের পদোন্নতির সময় পরিবর্তনের জন্য বাংলায় নিম্নলিখিত পদ্ধতিতে পদ সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে ৷ ১০ টি Joint Secretary & Additional Secy পদ সংখ্যা বৃদ্ধির সুপারিশ করা হয়েছে!

  • Section Officer আগে ছিলেন ৪৭০ জন । এখন তা বেড়ে হচ্ছে ৬০০ জন ।
  • অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আগে ছিলেন ১১২, এখন তা বেড়ে হল ১৫০।
  • ডেপুটি সেক্রেটারির পদ বাড়ল ৩৬টি ।
  • দশটি Joint Secretary ও দশটি & Additional Secretary পদ বাড়ানো হল ।

নোটিশ ডাউনলোড করতে হলে এখানে ক্লিক করুন!

D) এর পাশাপাশি সংখ্যালঘু দফতরের অধীনে এসএসকে ও এমএসকে শিক্ষকদের ৩ শতাংশ করে বার্ষিক ইনক্রিমেন্ট এবং অবসর নেওয়ার সময় এককালীন তিন লক্ষ টাকা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে বলে খবর সামনে এসেছে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here