{PDF}Transfer Order Amendments New | West Bengal Teachers Transfer 2022 Rules

0
146

West Bengal Teachers Transfer 2022 Rules:- স্কুলের শিক্ষক শিক্ষিকাদের বদলির জন্য ফের নতুন সংশোধনী {WB Teachers Transfer Order Amendments} আনলো স্কুল শিক্ষা দপ্তর। রাজ্যে সরকারি সাহায্যপ্রাপ্ত ও পোষিত স্কুলের শিক্ষক শিক্ষিকাদের উৎস্রী পোর্টালের মাধ্যমে সাধারন বদলিতে একগুচ্ছ সংশোধনী আনল রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। আগে যে নিয়ম ছিল সেক্ষেত্রে বেশ কিছু বদল এনেছে এবং কিছু বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে এই নতুন সংশোধিনীতিতে।

এই বদলির ক্ষেত্রে বয়সের ভিত্তিতে নম্বর বরাদ্দকে গুরুত্ব দেওয়া হয়েছে। আগের নিয়মের বেশ কিছু পরিবর্তন দেখা গিয়েছে এই নতুন নিয়মে। শিক্ষকদের বয়স 40 বছর পর্যন্ত হলে 1 নাম্বার ধার্য্য করা হয়েছে, 41 থেকে 50 বছর বয়সী শিক্ষক শিক্ষিকাদের জন্য দু’নম্বর ধার্য্য করা হয়েছে এবং 51 বছর বা তার বেশি বয়সে শিক্ষক-শিক্ষিকাদের জন্য তিন নম্বর ধার্য করা হয়েছে।

West Bengal Teachers Transfer 2022 Rules

সেই সঙ্গে গুরুত্ব পেয়েছে বাড়ি থেকে কর্মরত স্কুলের দূরত্বও। কর্মস্থল থেকে 200-500 কিমি দূরত্বের জন্য তিন নম্বর ধার্য করা হয়েছে 500 কিমির বেশি দূরত্বের জন্য 5 নম্বর ধার্য্য করা হয়েছে।

West Bengal Teachers Transfer 2022 Rules

West_Bengal_Teachers_Transfer_2022_Rules
West_Bengal_Teachers_Transfer_2022_Rules

এর সঙ্গে এখন থেকে প্রেফারড ক্যাটাগরির শিক্ষক ও শিক্ষাকর্মী এবার যে কোন বিদ্যালয়ে কর্মরত অবস্থায় চাকরির মেয়াদ পাঁচ বছর হলেই আবেদন করতে পারবেন । নতুন বিদ্যালয় 5 বছর না থাকলেও চলবে ,এটা নতুন নিয়মে সংযুক্ত হয়েছে । অর্থাৎ সর্বমোট 5 বছর কর্মরত থাকতে হবে নতুন এবং আগের বিদ্যালয় মিলিয়ে ।তাহলে তিনি এই নতুন নিয়মের হিসাবে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।

এই নতুন বদলি সংক্রান্ত সংশোধনীতে আরোও বলা হয়েছে, উচ্চ মাধ্যমিক স্কুলের সিঙ্গেল টিচার ও যেসব জুনিয়র হাইস্কুলে 5 অথবা 5 এর কম শিক্ষক-শিক্ষিকা রয়েছে, এমন বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকারা বদলির ক্ষেত্রে আবেদন করতে পারবেন বিদ্যালয় পরিদর্শক ডিআই এর কাছে।

এই সংশোধনীতে বলা হয়েছে ,ডিআই নিকটবর্তী বিদ্যালয় থেকে অস্থায়ী ভিত্তিতে অন্য শিক্ষককে নিয়োগ করবেন ।তিনি আবার স্কুলশিক্ষা কমিশনারকে জানাবেন তার ভিত্তিতে বদলে সুযোগ পাওয়া যাবে ।তবে বিশেষভাবে সক্ষম শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষাকর্মীদের প্রতিবন্ধকতা 60 শতাংশের ওপরে হলে বদলির ক্ষেত্রে বিশেষ সুযোগ পাবেন ।আগে এই মাপকাঠি ছিল 40 শতাংশ।

West Bengal Teachers Transfer 2022 Rules

To download Above Notice In PDF Format Click Here

To Read More News About This Just Click Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here