বকেয়া DA দেওয়ার ক্ষমতা নেই, SAT ‘আত্মসমর্পণ’ রাজ্যের!

0
38

আজ ছিল গুরুত্বপূর্ণ DA মামলার শুনানি। আর এই কেসের দিকে তাকিয়ে ছিলেন রাজ্যের হাজার হাজার কর্মচারী । কারণ ইতিমধ্যে সরকারী কর্মচারীদের জন্য ষষ্ঠ বেতন কমিশন ০১/০১/২০২০ থেকে লাগু হয়েছে, কিন্তু সেখানে কোনও DA এর উল্লেখ নেয় । ফলে আজ মনে করা হচ্ছিলো DA নিয়ে কিছু পজিটিভ খবর বেরিয়ে আসতে পারে, DA পে কমিশনের জন্য। কিন্তু না ,নতুন বছরের শুরুতেই একবার DA মামলার শুনানি পিছিয়ে গেল । পরবর্তী শুনানি হবে আগামী ৫/০২/২০২০ সালে । ফলে, নতুন বছরে প্রথম বেতনে মিলবে মিলবে না কোনও DA , এই নিয়ে চিন্তিত রাজ্যের সরকারী  কর্মচারীরা ।

আজা শুনানিতে বেস কিছু DA মামলা নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য উঠে আসে ,যা নীচের ভিডিও তে আপনাদের সঙ্গে শেয়ার করা হয়েছে।

আজ দীর্ঘ শুনানিতে যে বিষয় গুলো উঠে আসে ,সেই গুলো হল,

মামলায় রাজ্য প্রশাসনিক ট্রাইবুনাল চূড়ান্ত রায় দিয়েছিল গত ২৬ জুলাই৷ সেই রায়ের ট্রাইবুনাল বলেছিল, ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ কার্যকর হওয়ার আগে রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘভাতা  দিতে হবে। কিন্তু, দুর্ভাগ্যক্রমে রাজ্য সরকার সেই নির্দেশ কার্যকর করা তো দূরের কথা, কোনও তথ্য প্রকাশ করেনি রাজ্য সরকার বকেয়া DA নিয়ে। ফলে কনফেডারেশন  আদালত অবমাননার মামলা দায়ের করে। অপর দিকে রাজ্য সরকার রিভিউ এপ্লিকেশন ফাইল করে ৷ সেই দুটো আবেদন শুনানি ছিল আজ ৷

রাজ্য সরকারের তরফে আজ স্যাটের রায় পুনর্বিবেচনা করার কারণ উল্লেখ করে তিনটি তথ্য জানায়,

১) রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা পাওয়ার বিষয়টি আইনগত কোন অধিকার নেই৷

২) বকেয়া DA মিটিয়ে দেবার মত রাজ্য সরকারের আর্থিক ক্ষমতা নেই ।  

৩) গত ২৬ জুলাই  প্রশাসনিক ট্রাইবুনাল (SAT)যে রায় দিয়েছিল  ,সেখানে কিছু আইন বিবেচনা করেনি ৷ ফলে, রায় পুনর্বিবেচনা করা হোক।

এর পাল্টা সরকারি কর্মচারীদের পক্ষে কনফিগারেশনের পক্ষে আইনজীবী আমজাদআলি তার তীব্র বিরোধীতা করেন৷ রাজ্যের আইনজীবিদের তোলা সমস্ত প্রশ্নের জবাব দেন তিনি ৷ তিনি জানান আগেই এই বিষয় গুলো নিয়ে কোলকাতা হাঈ কোর্টে শুনানি হয়েছে। যেখানে রিভিউ আবেদন খারিজ আগেই হয়ে গিয়েছে, ফলে কেন পুরাতন বিষয় আলোচনা করে সময় নষ্ট করা হবে।

এর উত্তরে যে চারটি সুপ্রিম কোর্টের রায় তুলে ধরে হয়,  তারমধ্যে   দুটি রায় নিয়ে আগেই কোলকাতা হাইকোর্টে শুনানি হয়েছে । বাকী যে দুটি নতুন রায় আছে সেই নিয়ে শুনানি হবে। এর জন্য  DA মামলাটি আবার আগামী ০৫/০২/২০২০ সালে  উঠবে ।

 

CLICK HERE TO CALCULATE YOUR SALARY IN 6TH PAY COMMISSION

6TH PAY COMMISSION SALARY CALCULATORS

CLICK HERE TO GET MORE 6TH PAY COMMISSION NEWS

CLICK HERE FOR MORE UPDATE ABOUT OPTION FORM

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here