BED ট্রেনিং প্রাপ্তরা কি প্রাথমিকে বসতে পারবে ? এই নিয়ে কি কোনও কেস আছে ?

0
133

প্রাথমিকে শিক্ষকতা করার জন্য মাপকাঠী ছিল ২ বছরের D.EL.ED কোর্স এবং তার সঙ্গে উচ্চ মাধ্যমিক পাস সঙ্গে ৫০ % নাম্বার (SC/ST/OBC দের ৫% ছার)। কিন্তু যখন এনসিটিই ২৮শে জুন যে নোটিশটি প্রকাশিত করে তাতে বলা হয় যে, স্নাতক পাস সঙ্গে ৫০ % নাম্বার এবং B.ED ট্রেনিং প্রাপ্তরাও প্রাথমিকে আবেদন করতে পারবে।

ncte bed BED CAN ALSO APPLY FOR PRIMARY POST IN WESTBENGAL 

কিন্তু তারপর রাজ্যের তরফে পরিষ্কার ভাবে জানিয়ে দেওয়া হয় না পশ্চিমবঙ্গে প্রাথমিক শিক্ষক হতে গেলে শুধু মাত্র D.EL.ED প্রশিক্ষণ লাগবে , B.ED ট্রেনিং প্রাপ্তদের প্রাথমিকে বসতে দেওয়া হবে না ।

এনসিটিই এর ঐ নোটিশের  বীরুধে কোলকাতা হাইকোর্টে মামলাও হয়েছে । যা এখনও বিচারাধীন ।

আরও পড়ুন – শিক্ষক দিবসে কি মিলবে সুখবর, তোড়জোড় তুঙ্গে,শিক্ষক বিদ্রোহ রুখতে কি নতুন কিছু ঘোষণা হবার সম্ভাবনা আছে ?

BED IN PRIMARY TEACHERS RECRUITMENT
BED IN PRIMARY TEACHERS RECRUITMENT
BED IN PRIMARY TEACHERS RECRUITMENT
BED IN PRIMARY TEACHERS RECRUITMENT

এই কেস নিয়ে যে সমস্ত বিষয় গুলো উঠে আসে সেই গুলো হল দুটি কোর্স D.EL.ED এবং B.ED OBJECTIVE  আলাদা। যেমন D.EL.ED ট্রেনিং প্রাপ্তরা দুটি পরীক্ষায় বসতে পারবেন ,একটা হল ক্লাস ১ থেকে ৫ (প্রাইমারি) এবং ক্লাস ৬ থেকে ৮ ( আপার প্রাইমারি)। আপর দিকে B.ED ট্রেনিং প্রাপ্তরা তিনটি পরীক্ষায় বসতে পারবেন ক্লাস ৬ থেকে ৮ ( আপার প্রাইমারি),ক্লাস ৯ -১০ , ১১- ১২ এর পরীক্ষায়। দুটি কোর্সে এর ভর্তি হওয়ার যোগ্যতা আলাদা। দুটি কোর্সের সিলেবাস আলাদা D.EL.ED কোর্সটি মূলত ক্লাস ৮ অব্ধি বাচ্চাদের KNOWLEDGE,SKILL AND PROFESSIONAL DEVELOPMENT এর জন্য এবং অপর দিকে B.ED কোর্সটি মূলত ক্লাস  ৬ থেকে ১২ ছাত্রছাত্রীদের KNOWLEDGE,SKILL AND PROFESSIONAL DEVELOPMENT এর জন্য গঠিত হয়েছিলো ।

আরও পড়ুন – শিক্ষক নিয়োগে সুখবর,আগামী সপ্তাহেই বিজ্ঞপ্তি প্রকাশ ! নতুন শূন্য পদ সংযোজন নিয়ে ধোঁয়াশা !

ফলে দুটি কোর্স কে ভালো ভাবে দেখলে দেখা যাবে যে দুটি কোর্সের এর মধ্যে অনেক ভিন্নতা আছে। তবে এখন নতুন যে পরীক্ষা হবার কথা পূজোড় পর বলা হচ্ছে হবে সেখানে কি নতুন ভাবে B.ED রা সুযোগ পাবে সেটাই এখন দেখার। কারণ এই বিষয় রাজ্য সরকারের মত পরিষ্কার ভাবে জানিয়ে দেওয়া হয়েছে কিন্তু কোর্টে যেহেতু মামলা এখনও বিচারাধীন তাই কোর্টের রায়ের উপর পুরো বিষয়টা এখন নির্ভর করছে বলে যানা যাচ্ছে।

এই বিষয়ে আরও নতুন আপডেট পেতে এই ওয়েবসাইট টি নিয়মিত ফল করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here