রাজ্যে মাদ্রাসায় শিক্ষক নিয়োগের অধিকার সংক্রান্ত মামলার রায় দিল শীর্ষ আদালত ।

0
21

This Post Contents

রাজ্যে মাদ্রাসায় শিক্ষক নিয়োগের অধিকার সংক্রান্ত মামলার রায় দিল শীর্ষ আদালত ।

পশ্চিমবঙ্গের মাদ্রাসায় শিক্ষক নিয়োগের অধিকার কার? রাজ্য সরকারের অধীনস্থ মাদ্রাসা সার্ভিস কমিশন(MSC), নাকি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি(MC)?

13/12/2018 judgment copy
13/12/2018 judgment copy

  1312

উচ্চ আদালত প্রায় এক বছর রিজার্ভ রাখার পর আজ সেই মামলার রায় দেয় সুপ্রিম কোর্ট। বিচারপতি অরুণ মিশ্র এবং বিচারপতি উদয় উমেশ ললিতের বেঞ্চ এই রায় দেয় । সংবিধানের অনুচ্ছেদ ৩০ মোতাবেক মাদ্রাসা সহ সংখ্যালঘু শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের অধিকার ম্যানেজিং কমিটিরই। এই মর্মে রাজ্যের তৈরি কমিশনের বিরোধিতা করে হাইকোর্টে মামলা করেছিল কাঁথি রহমানিয়া হাই মাদ্রাসা। সেই মামলায় কলকাতা হাইকোর্ট কমিশনকে অবৈধ ঘোষণা করে। সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আসে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। সরকারের পক্ষে দাঁড়ায় কমিশনের মাধ্যমে চাকরি পাওয়া বেশ কিছু শিক্ষকও। বিষয়টি নিয়ে লাগাতার শুনানি শেষে ২০১৮ সালের ১৩ ডিসেম্বর রায় রিজার্ভ রাখে সুপ্রিম কোর্ট।

আজ সেই রায়ে শীর্ষ আদালত জানিয়ে দেয় বৈধ রাজ্যের মাদ্রাসা সার্ভিস কমিশন এবং মাদ্রাসা সার্ভিস কমিশন শিক্ষক নিয়োগের কাজ চালিয়ে যেতে পারবে। এই রায়ের ফলে শান্তির হাওয়া রাজ্যের হাজার হাজার মাদ্রাসা এবং তাঁর সঙ্গে হাজার হাজার শিক্ষক/শিক্ষিকা ও চাকরিপ্রার্থীদের মধ্যে ।

06/01/2020 judgment copy
06/01/2020 judgment copy

আর এই রায়ের ফলে মাদ্রাসায় বহু শূন্যপদে নিয়োগের আর কোনও জট থাকল না৷ফলে এবার হাজার হাজার বেকার যুবক যুবতীদের কপালে মাদ্রাসা সার্ভিস কমিশনের মাধ্যমে চাকরি জুটবে বলে আশা করা যায় !!

——————————–————————————-

প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে লেটেস্ট খবর আপডেট পেতে এখানে ক্লিক করুন

উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে নতুন আপডেট খবর পড়তে এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here