Primary recruitment scam- 2016 সালের নিয়োগ মামলায় সমস্যায় পরতে পারেন 43000 শিক্ষক! হয়নি টেস্ট! তলব করা হল পাঁচ জেলার শিক্ষকদেরকে!

0
29

Primary recruitment scam– 2016 সালের নিয়োগ মামলায় সমস্যায় পরতে পারেন 43000 কর্মরত শিক্ষক!পুরো প্যানেল নিয়ে প্রশ্ন চিহ্ন! হয়নি অ্যাপটিটিউড টেস্ট! তলব করা হল পাঁচ জেলার শিক্ষকদেরকে!

এই মুহূর্তের সবচেয়ে বড় খবর প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায়। জানা গিয়েছে এবার রুদ্ধদ্বার এজলাসে শুনানি হবে! এই শুনানি হবে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এর এজলাসে বলে জানা গিয়েছে। প্রাথমিকে শিক্ষক নিয়োগে দুর্নীতি নিয়ে এবার ৫ জেলার ইন্টারভিউয়ারদের তলব করলেন বিচারপতির অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

Primary recruitment scam

প্রাথমিক শুনানিতে এমনটা মনে করা(সন্দেহ) হচ্ছে যে 2016 সালের প্রায় 43,000 শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় কোনও অ্যাপটিটিউড টেস্ট নেওয়া হয়নি বা মানা হয় নি শিক্ষক নিয়োগ রুলস 2016।

বলা যেতে পারে ২০১৬ প্রাথমিক শিক্ষক নিয়োগে বিভিন্ন যে অনিয়ম বা দুর্নীতির অভিযোগ উঠেছে এটা তার মধ্যে অন্যতম বিরল!!

কোর্টে যে হলফনামা জমা দিয়েছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ, সেই
হলফনামা খতিয়ে দেখে ক্ষোভ প্রকাশ করেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি নির্দেশ দেন যে অ্যাপটিটিউড টেস্ট নেওয়া শিক্ষকদের হাজির হতে হবে কোর্টে।এর জন্য তাঁদেরকে আসা এবং যাওয়ার খরচা দেওয়া হবে!! দূরের জেলাগুলোর ক্ষেত্রে ২০০০ ও কাছের জেলা থেকে যাতায়াতে ৫০০ টাকা করে দেবে পর্ষদ।

এদিন নিয়োগ মামলার শুনানিতে হুগলি, হাওড়া, উত্তর দিনাজপুর, কোচবিহার, মুর্শিদাবাদের থেকে নিয়োগপ্রক্রিয়ায় অংশগ্রহণকারী শিক্ষকদের তলব করল হাইকোর্ট। যারা ইন্টারভিউ নিয়েছিলেন,সেই সমস্ত শিক্ষকদেরকে আগামী ২১ ফেব্রুয়ারি আদালতে হাজিরার নির্দেশ দিয়েছেন বিচারপতি।

Primary recruitment scam
Primary recruitment scam

আরও পড়ুন- WB Primary TET Result 2022-প্রাথমিক পর্ষদের নোটিশ জারি – ২০২২ এর রেজাল্ট এবং আরও বিষয় নিয়ে

জানা গিয়েছে ঐদিন রুদ্ধদ্বার এজলাসে শুনানি হবে ! আইনজীবী ছাড়া আর কেউ থাকতে পারবে না বলে স্পষ্ট নির্দেশ দিয়েছে আদালত। ওই দিনের সাক্ষ্য ক্যামেরা বন্দি করা হবেও বলে জানা গিয়েছে!

জানা গিয়েছে, আজকে হুগলি, হাওড়া, উত্তর দিনাজপুর, কোচবিহার, মুর্শিদাবাদের ক্ষেত্রে তালিকা খুলে দেখা হয়েছে। তাতেই ওই ধন্দ সামনে আসায় অ্যাপটিটিউড টেস্ট আদৌ হয়েছিল কিনা সন্দেহ প্রকাশ করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

WB_Primary_Recruitment
Primary recruitment scam

তিনি বলেন, ”What is aptitute test, এই প্রশ্নে বোর্ড অনেক কথা লিখেছে, যার সঙ্গে বাস্তবে অ্যাপটিটিউড টেস্ট (Aptitute Test) নেওয়া হয়েছে বলা যাবে না। এখানে ইন্টারভিউ আর অ্যাপটিটিউড টেস্ট (Aptitute Test) এক করে দেওয়া হয়েছে। অথচ দুটোর জন্য আলাদা নাম্বার বরাদ্দ আছে।”

জানা গিয়েছে, যাঁরা ২০১৬ সালের ওই সব ইন্টারভিউ ও অ্যাপটিটিউড টেস্ট (Aptitute Test) নিয়েছিলেন তাদের ডেকে কী পরীক্ষা নিয়েছেন সেই ব্যাপারে তথ্য নেবে কোর্ট!

প্রতি জেলা থেকে বিভিন্ন সংখ্যায় শিক্ষককে ডেকে পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে! নীচে দেওয়া হয়েছে, কোন জেলা থেকে কত করে শিক্ষক দেরকে ডেকে পাঠানো হয়েছে!

২১ ফেব্রুয়ারি বেলা দুটোয় তাদের আদালতে হাজির হতে নির্দেশ দেওয়া হয়েছে! শিক্ষকদের আসা-যাওয়ার খরচ বহন করবে পর্ষদ। উত্তর দিনাজপুরের মতো জেলায় ওই শিক্ষকদের কোনও যোগাযোগের নম্বর নেই। তাই জেলা স্কুল পরিদর্শকদেরকে এই নির্দেশ-এর কথা ঐ সমস্ত শিক্ষকদের জানাতে নির্দেশও দিয়েছে কোর্ট।

জেলার নামশিক্ষক সংখ্যা
হুগলি10 জন
উত্তরদিনাজপুর12 জন
কুচবিহার10 জন
মুর্শিদাবাদ6 জন
হাওড়াজানা যায়নি
Primary recruitment scam

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here