সশরীরে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক- wb mp and hs 2022 exam news

10
142

wb mp and hs 2022 exam news:- এবছর মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা অনলাইনে হবে না অফলাইন হবে সেই নিয়ে একটি বড় আপডেট এই মুহূর্তের সামনে এসেছে। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা এবছরে সশরীরে হবে এমনই খবর আপডেট বেরিয়ে আসছে এর জন্য পর্যাপ্ত পরিমাণ আইসোলেশন রুম এবং আরও বিভিন্ন ব্যবস্থা আগেই সম্পূর্ণ করেছে মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বলে খবরে উঠে এসেছে।বিস্তারিত খবর আপডেট নীচে দেওয়া হয়েছে।

wb mp and hs 2022 exam news

আসন্ন 2022 সালের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা অফলাইনে হবে বলে জানা গিয়েছে! তবে কোভিড এর তৃতীয় ঢেউয়ের কথা মাথায় রেখে পরীক্ষার্থীদের জন্য একাধিক পদক্ষেপ নিচ্ছে মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বলে আজকে জানা গিয়েছে । কোভিড বিধি মানার নানান ব্যবস্থা করেছে তারা বলেও খবরে সামনে এসেছে। পরীক্ষার্থীদের চিন্তা দূর করতে পরীক্ষার আগে থাকছে অনলাইনে নানান ব্যবস্থা যাতে পড়ুয়াদের স্কুলে দৌরতে না হয়।

গত বছরের 16 নভেম্বর স্কুল চালুর পর করার তৃতীয় ঢেউয়ের কারণে 2022 সালের শুরু থেকেই স্কুল বন্ধ রয়েছে। সেটা 31 শে জানুয়ারি 2022 সাল অব্দি বন্ধ থাকবে,নতুন যে নোটিফিকেশন রাজ্য সরকার জারি করেছে সেই স অনুযায়ী । নোটিশ দেখতে এখানে ক্লিক করুন।

এর ফলে স্বাভাবিকভাবেই রাজ্যের প্রায় ১২ লক্ষ মাধ্যমিক এবং প্রায় ৮ লক্ষ উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী এবং তাদের অভিভাবকদের মনে সংশয় তৈরি হয়েছে ,যে এবারও সশরীরে পরীক্ষাকেন্দ্রে বসে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা আদৌ হবে কিনা সে নিয়ে !!

wb_mp_and_hs_2022_exam_news
wb mp and hs 2022 exam news

কিন্তু পর্ষদ ও সংসদ সভাপতি যথাক্রমে 2022 সালের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার(wb mp and hs 2022 exam news) নির্দিষ্ট সূচি মেনে অফলাইনে হবে বলে একটি খবর সামনে এসেছে ।এ ব্যাপারে এখনো পর্যন্ত কোনো সংশয় নেই যে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা অফলাইনে সশরীরে হবে।

সোমবার এক টিভি চ্যানেলে বাংলার শিক্ষা ক্লাসরুম অনুষ্ঠানের কল্যাণময় বাবু বারবার জানান মাধ্যমিক পরীক্ষা প্রতিটি কেন্দ্রে কোভিড আক্রান্ত উপসর্গ থাকা পরীক্ষার্থীদের জন্য বিশেষ আইসোলেশন এ ঘর থাকবে। পরীক্ষার আগে পরে তা সনিটাইজ করা হবে। পরীক্ষা শুরুর আগে খাতা ও প্রশ্নপত্র দেওয়া থাকবে।

West_Bengal_Higher_Secondary_Board_Examination
wb mp and hs 2022 exam news

করণা আক্রান্ত কোনো পরীক্ষার্থী হাসপাতালে ভর্তি থাকলে সেখান থেকেই পরীক্ষা দেওয়ার ব্যবস্থা থাকবে ।

উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে সমস্যাটা প্রাকটিক্যাল পরীক্ষা নিয়ে । স্কুল খুবই অল্প সময়ে স্কুল খোলা থাকায় বিভিন্ন প্রাক্টিক্যাল নির্ভর বিষয়ে পরীক্ষার্থীরা খুব সমস্যায় পড়েছেন। পড়ুয়া ও শিক্ষকদের আশ্বস্ত করেছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।যেসব প্র্যাকটিক্যাল পরীক্ষা স্কুলে হাতেকলমে হয়নি ,পড়ুয়াদের সমস্যা দূর করতে খুব তাড়াতাড়ি প্রাকটিক্যাল এর পরীক্ষণমূলক ভিডিও আপলোড করা হবে বাংলা শিক্ষা পোর্টাল । এর পাশাপাশি সভাপতি জানান টিভির পাশাপাশি দুরভাষ-এ একাদশ এবং দ্বাদশ শ্রেণীর পড়াশোনা শুরু হতে চলেছে যাতে তাদের মনে কোনো বিষয় ভিত্তিক প্রশ্ন বা সংশয় থাকলে অভিজ্ঞ শিক্ষক শিক্ষিকা পরীক্ষার আগেই দূর করতে পারেন।

গতকালকের টিভি অনুষ্ঠানের যখন বক্তব্য রাখছিলেন কল্যাণময় গঙ্গোপাধ্যায় তখন বিভিন্ন প্রান্ত থেকে রাজ্যের পড়ুয়ারা উচ্চমাধ্যমিকের মতনই মাধ্যমিক পরীক্ষা হোম সেন্টারে করার জন্য কাতার আবেদন জানান ।

তবে এর উত্তরে কল্যাণ বাবু জানিয়েছেন পরিকাঠামোগত খামতির জন্য এমনটা সম্ভব নয় । তার যুক্তি এবার মাধ্যমিক পরীক্ষার্থী প্রায় ১২ লক্ষ আর স্কুল প্রায় ১০,০০০ এমন অনেক স্কুল আছে যে দুটি নদী পেরিয়ে যেতে হয় ফলে নির্দিষ্ট সময়ে পরীক্ষার প্রশ্নপত্র, কনফিডেনশিয়াল পেপার ইত্যাদি সঠিক সময়ে পৌঁছে দেওয়া খুব কঠিন। তাই পরীক্ষার্থীদের হোম সেন্টারে পরীক্ষা নেওয়া খুব কঠিন। তাই হোম সেন্টার না হলেও বাড়ির কাছাকাছি অন্য বছরের তুলনায় বেশি সংখ্যক কেন্দ্র এবার পরীক্ষা হবে বলে তিনি জানান।

আজকে আপডেট দেখে মনে হচ্ছে যদি এই রকমই পরিস্থিতি থাকে তাহলে এই বছরের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা সশরীরে অফলাইনেই ,নির্দিষ্ট সূচি মেনে নির্দিষ্ট সেন্টারেই হচ্ছে ।

আরও বিস্তারিত খবরাখবর পেতে নোটিশ দেখতে এখানে ক্লিক করুন।

10 COMMENTS

  1. Madhyamik hotei hobe…..I am very happy to hear it….r home center a na jekhane onnanya bochor er center pore sekhane porlei valo hoi

    • 😒 porikha na holeo valo… 3rd wave a already roj over 1.5 lakh cases dekha jache.. and we are not mentally ready for this board exam… Hope that it will be cancle soon

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here