{Notice}WB primary online application for 11500 Post- শূন্য পদ কিভাবে আবেদন করবেন! টেটে বায়ােমেট্রিকের,সিসিটিভি,very big news

5
55

This Post Contents

WB primary online application- আজ থেকেই শুরু হচ্ছে আবেদন প্রক্রিয়া প্রায় ১১,৫০০ শূন্য পদে। ২০১৪ এবং ২০১৭ টেট পাস এবং ট্রেন্ড ক্যান্ডিডেটদের জন্য প্রাথমিকের শিক্ষক নিয়োগের আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে আজ থেকে। তাঁদের একটি নির্দিষ্ট পোর্টালে আবেদন (WB primary online application) করতে হবে। কিভাবে আবেদন করবেন তা নীচে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

এই দিকে গতকালে টেট-এ ভুয়া পরীক্ষার্থী আটকাতে বায়ােমেট্রিকের সাহায্য চেয়ে পর্ষদ নোটিশ জারি করেছে। আগামী ১১ ডিসেম্বর ২০২২ সালে প্রাথমিক শিক্ষক নিয়ােগের যােগ্যতামান নির্ধারণের টেটে ভুয়া পরীক্ষার্থীর অনুপ্রবেশ আটকাতে বায়ােমেট্রিকের সাহায্য নিতে চায় প্রাথমিক শিক্ষা পর্ষদ। সেই মর্মে একটি নোটিশ জারি করেছে WBBPE নোটিশটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

বিগ নিউজ- এই মাত্র প্রাথমিক পর্ষদ ১১,৭৬৫ টি শূন্য পদে (WB primary online application) প্রাথমিক শিক্ষক নিয়োগ করবে বলে ঘোষণা করলো। এর জন্য ক্যান্ডিডেটদেরকে আবেদন করতে হবে। ২০১৪ এবং ২০১৭ টেট পাস ক্যান্ডিডেটরা এখানে আবেদন করতে পারবেন। এখানে ক্লিক করে নোটিশ এবং আবেদন পদ্ধিতি সম্পর্কে বিস্তারিত জানুন।

কেন বায়ােমেট্রিকের সাহায্য?

জানা গিয়েছে বায়ােমেট্রিকের সাহায্যে চোখের মণি অর্থাৎ আইরিস এবং আঙুলের ছাপ (ফিঙ্গারপ্রিন্ট) এবং মুখাবয়ব শনাক্তকরণের সম্ভভ । ফলে এর সাহায্যে পরীক্ষাকেন্দ্রে প্রতিটি পরীক্ষার্থীর পরিচয় যাচাই করা সম্ভভ হবে। এই পরিকল্পনা বাস্তবায়ন করতে ইতিমধ্যেই এই ধরনের কাজে অভিজ্ঞতাসম্পন্ন সংস্থাগুলির থেকে আগ্রহপত্র চেয়ে বিজ্ঞপ্তি জারি করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। যদি এই পরিকল্পনা বাস্তবায়িত হয়, তাহলে এই প্রথমবার রাজ্যের কোনও চাকরির পরীক্ষায় বায়ােমেট্রিকের মাধ্যমে প্রার্থীদের পরিচয় যাচাই ও অ্যাটেন্ডেন্স নেওয়া হবে।

শুধু বায়ােমেট্রিকের মাধ্যমে প্রার্থীদের পরিচয় যাচাই নয়। গােটা পরীক্ষাটি যাতে স্বচ্ছতা ও নিরপেক্ষতার সঙ্গে পরিচালিত করা যায় ,তা নিশ্চিত করতে পরীক্ষার নিরাপত্তা ব্যবস্থাকে সম্পূর্ণরূপে নিচ্ছিদ্র করতে চায় প্রাথমিক শিক্ষা পর্ষদ। তাই বায়ােমেট্রিকের পাশাপাশি প্রতিটি পরীক্ষাকেন্দ্রে সিসিটিভি-র মাধ্যমে নজরদারি ও হাতেধরা মেটাল ডিটেক্টরের (এইচএইচএমডি) মাধ্যমে পরীক্ষার্থীদের তল্লাশি করারও পরিকল্পনা নেওয়া হয়েছে। নিরাপত্তা সংক্রান্ত এই তিনটি পরিষেবা দেওয়ার জন্য আগামী ২৮ অক্টোবর দুপুর তিনটে পর্যন্ত অনলাইনে আগ্রহপত্র জমা নেবে পর্ষদ।

WB primary online application – Step by Step guidelines – Click Here

WB primary online application
WB primary online application

এপ্রসঙ্গে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল বলেন, “আমরা পরীক্ষার নিরাপত্তা ব্যবস্থায় কোনও ফাঁক রাখতে চাই না। একেবারে নিয়ম মেনে, নিরপেক্ষতা বজায় রেখে, স্বচ্ছতার সঙ্গে পরীক্ষা নিতে চাই। তা নিশ্চিত করতে কয়েকটি পরিকল্পনা নেওয়া হয়েছে। সেগুলি বাস্তবায়িত করার জন্য নিরাপত্ত সংক্রান্ত পরিষেবা দেওয়ায় অভিজ্ঞ সংস্থাগুলির থেকে আগ্রহপত্র চেয়েছি। তবে, গােটাটাই এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে।”

কোথায় কতগুলো সিসিটিভি ক্যামেরা লাগানো হবে ?

  • পরীক্ষাকেন্দ্রের প্রবেশ ও বাহির পথে দু’টি ।
  • পরীক্ষাকেন্দ্রের প্রতিটি ক্লাসরুমে একটি করে ।
  • পরীক্ষাকেন্দ্রের কন্ট্রোল রুমে একটি করে ।
  • পরীক্ষা শুরুর অন্ততপক্ষে ১ ঘণ্টা আগে শুরু করে দিতে হবে সিসিটিভি নজরদারি।

WB primary online application

WB_primary_online_application
WB_primary_online_application

বহু প্রতীক্ষিত প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদন (WB primary online application) প্রক্রিয়া শুরু হচ্ছে শুক্রবার অর্থাৎ ২১/১০/২২ থেকেই। ২৯/০৯/২০২২ এ প্রাথমিক শিক্ষা পর্ষদ ঘোষণা করেছিল ২১ অক্টোবর থেকে নিয়োগের আবেদন প্রক্রিয়া শুরু হবে। সেই মোতাবেক নির্ধারিত সময়সীমা মেনেই গোটা প্রক্রিয়া শুরু করতে চলেছে প্রাথমিক পর্ষদ। ইতিমধ্যেই তারা চূড়ান্ত প্রস্তুতিও সেরে ফেলেছে । পর্ষদ সূত্রে খবর, আজ বিকেলের পর থেকেই একটি নির্দিষ্ট পোর্টাল মারফৎ অনলাইনে আবেদন করা যাবে নিয়োগের জন্য।

তবে কতদিন পর্যন্ত আবেদন (WB primary online application) করা যাবে তার বিস্তারিত তথ্য না জানানো হলেও পর্ষদ সূত্রে খবর, নভেম্বরে দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহের মাঝামাঝি পর্যন্ত আবেদন করা যাবে ঐ শূন্য(১১৫০০) নিয়োগের জন্য। আজ দুপুর ১২টা থেকে পর্ষদের একটি বিশেষ বৈঠকও রয়েছে।

২০১৪ এবং ২০১৭-এর টেট উত্তীর্ণরাও এবং ট্রেন্ডরা কিভাবে আবেদন করবেন?

১. প্রথমে প্রাথমিক পর্ষদের দেওয়া নির্দিষ্ট পোর্টাল ভিজিট করতে হবে।
২. সেখানে দেওয়া থাকবে লিঙ্ক,ঐ ১১৫০০ শূন্য পদে আবেদনের জন্য।
৩. নিজের টেটের রোল এবং জন্ম তারিখ দিয়ে লগইন করতে হবে।
৪. এর আপনার দেওয়া প্রায় সমস্ত তথ্য সেখানে উঠে চলে আসবে, যেমন আপনার নাম, জন্ম তারিখ, বাবার নাম,আড্রেস ইত্যাদি ।
৫. কিছু কিছু ডাটা আপনি এডিট করতে পারবেন কিন্তু বেশির ভাগ ডাটা আপনি এডিট করতে পারবেন না।
৬. আপনি চাইলে যে ডাটা গুলো এডিট করা যাবে ,সেই গুলো এডিট করে নেবেন, যদি কিছু ভুল থাকে তাহলে।
৭. এর পর আপানকে প্রিফারেন্স দিতে হবে আপনি কোন জেলায় নিয়োগ চান !
৮. সুত্রের খবর আপনি ৩ তিনটি জেলার চয়েস দিতে পারেবন।
৯.এর পর সেভ করে নেবেন।
আরও বিস্তারিত তথ্য আসছে
WB primary online application

প্রশ্ন ভুল নিয়ােগ মামলা এবার ডিভিশন বেঞ্চে

প্রাথমিক টেট পরীক্ষার ৬টি প্রশ্ন ভুল মামলায় পুজোর আগেই প্রায় ১৮২ জনের চাকরি হয়। এবার সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে হাই কোর্টের বিচারপতি দেবাংশু বাসাকের অবকাশকালীন ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হলেন হলেন ২০১৪ টেট উত্তীর্ণ ৭ জন চাকরিপ্রার্থী। হাই কোর্টের নিয়মিত বেঞ্চই এই মামলা শুনবে বলে জানিয়েছে অবকাশকালীন বেঞ্চ।

তবে আদালত নিশ্চিত করে জানিয়েছে, এই মামলার ওপরেই নির্ভর করছে নিয়ােগ হওয়া প্রার্থীদের ভবিষ্যৎ। মামলাকারীদের তরফে আইনজীবী কোমল সিং জানান, “ওই প্রার্থীদের নিয়ােগ করতে অতিরিক্ত শূন্যপদ তৈরি করুক পর্ষদ। ওই প্রার্থীরা যদি ২০২২-এর শুন্যপদে অংশ নেয় তাহলে নতুন জারি হওয়া বিজ্ঞপ্তির শুন্যপদ কমবে। মামলাকারীরা যােগ্যতা থাকা সত্ত্বেও সুযােগ পাবে না।” ২০১৪ সালের টেট পরীক্ষায় প্রশ্ন ভুল মামলায় যােগ্যতার নিরিখে ধাপে ধাপে প্রায় ১৮২ জনকে নিয়ােগের সুপারিশ করেছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় !

FAQs

১১৫০০ শূন্য পদে কারা আবেদন করতে পারবে?

২০১৪ এবং ২০১৭-এর টেট উত্তীর্ণরাও এবং ট্রেন্ডরা এই শূন্য পদের জন্য আজ থেকে আবেদন করতে পারবে।

এই ১১৫০০ শূন্য পদে কখন আবেদন শুরু হবে?

আজ বিকেল থেকে এই শূন্য পদে আবেদন শুরু হবে।

নতুন টেটের আবেদন কি চলছে?

হ্যাঁ। নতুন টেটের জন্য এখনও আবেদন চলছে, আবেদনের শেষ তারিখ হল ০৩/১১/২০২২।

নতুন টেটের শূন্য পদ কত?

এখনও শূন্য পদ জানানো হয় নি।

5 COMMENTS

  1. Can I apply for assistance teacher of primary school by my qualified upper primary tet certificate which held in 2012 with 90 marks.

  2. এত সুন্দর ভাবে বুঝিয়ে লেখার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ,এভাবেই আমাদের পাশে থাকুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here