[CUT OFF] WB Primary TET Cut Off Marks:প্রাথমিকের জেলাভিত্তিক কাটঅফ মার্কস প্রকাশের নির্দেশ! very big good news 2023

0
135

WB Primary TET Cut Off Marks:প্রাথমিকের জেলাভিত্তিক কাটঅফ মার্কস প্রকাশের নির্দেশ! প্রাথমিকের শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় প্যানেলের বিস্তারিত তথ্য প্রকাশ করতে নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বুধবার প্রাথমিক শিক্ষা পর্ষদকে তিনি এই নির্দেশ দিয়েছেন। নিয়োগ তালিকার ‘কাটঅফ’ মার্কসের তথ্য ও জেলা ভিত্তিক নিয়োগ তথ্য চেয়ে পাঠিয়েছেন তিনি ৷ বুধবার বিচারপতির গঙ্গোপাধ্যায়ের নির্দেশ, ২০১৭ সালের প্রাথমিকে যে হাজার হাজার শিক্ষক নিয়োগ করা হয়েছিল, তার মেধাতালিকার বিশদ তথ্য প্রকাশ্যে আনতে হবে পর্ষদকে।

প্রাথমিকের ২০১৪ টেট থেকে ২০১৭ সালে যে প্রায় ৪২,৫০০ শিক্ষক নিয়োগ হয়েছে,সেই নিয়ে আজকে ফের একটা বড় নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় । প্রতি জেলাভিত্তিক (WB Primary TET Cut Off Marks) নিয়োগ তথ্য তলব করেছেন তিনি ।প্রাথমিক শিক্ষক নিয়োগের ‘কাটঅফ’ মার্কসের তথ্যও চেয়ে পাঠিয়েছেন তিনি । অর্থাৎ প্যানেলে অন্তর্ভুক্ত শেষ প্রার্থীর (2014 tet cut off marks) প্রাপ্ত নম্বরও জানতে চেয়েছেন বিচারপতি ।প্রতিটি জেলা অনুসারে এই ‘কাটঅফ’ মার্কসের তথ্যও চেয়ে পাঠিয়েছেন তিনি। কি কি থাকবে এই জেলাভিত্তিক ‘কাটঅফ’ মার্কসে? তা নীচে দেওয়া হল-

  • কাস্ট ভিত্তিক কাটঅফ মার্কস।
  • ক্যাটাগরি ভিত্তিক কাটঅফ মার্কস।
  • মিডিয়াম ভিত্তিক কাটঅফ মার্কস।

WB Primary TET Cut Off Marks

আগামী ২ সপ্তাহের মধ্যে প্রাথমিক শিক্ষা পর্ষদকে এই সব তথ্য জানাতে নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় । ২ সপ্তাহ পর ফের এই মামলার শুনানি হবে। ২০১৪ টেট থেকে ২০১৭ সালে প্রায় ৪২,৫০০ প্রাথমিক শিক্ষক নিয়োগ করা হয়েছিল! এই ৪২,৫০০ শিক্ষক নিয়োগের জেলাভিত্তিক মেধাতালিকার বিশদ তথ্য প্রকাশ্যে আনতে হবে পর্ষদকে

WB Primary TET Cut Off Marks
WB Primary TET Cut Off Marks

বিগত টেট থেকে অর্থাৎ ২০১৪ টেট থেকে ইতিমধ্যেই দুবার শিক্ষক নিয়োগ করা হয়েছে। একবার ২০১৭ সালে প্রায় ৪২,৫০০ এবং ২০২১ সালে প্রায় ১৬,৫০০! বিচারপতি সেই নিয়োগ প্রক্রিয়ারই বিশদ তথ্য প্রকাশ করতে বলেছেন প্রাথমিক শিক্ষা পর্ষদকে। একই সঙ্গে তাঁর নির্দেশ, আগামী ২ সপ্তাহের মধ্যে প্রাথমিক শিক্ষা পর্ষদকে জেলাভিত্তিক মেধাতিলিকার কাটঅফ (WB Primary TET Cut Off Marks) মার্কসের রিপোর্ট জমা দিতে হবে। মামলাকারীদের আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারি জানিয়েছেন যে, আজ রুপালি সাহা, রাজশ্রী মুখোপাধ্যায়, সুদীপ্ত ঘোষ, সায়ক হালদার, আমিরুল ইসলাম-সহ আরও প্রায় ৪০০ জনের করা পাঁচটি মামলার শুনানি হয়েছে ৷ বিগত কয়েক বছরে ২০১৬ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য ইন্টারভিউ হয়েছিল দু’বার । ২০২১ সালে এবং তারও বছর পাঁচেক আগে, ২০১৬ সালে হয় ইন্টারভিউ ।

WB_Primary_TET_Certificate_Portal
WB Primary TET Cut Off Marks

আরও পড়ুন: প্রাথমিকের হবু শিক্ষকদের স্বস্তি!পর্ষদ সভাপতি গৌতম পাল বলেন, আমরা এক সপ্তাহের মধ্যে সমস্ত তথ্য চেয়ে পাঠাচ্ছি।

প্রাথমিকের নিয়োগ সংক্রান্ত দু’টি মামলা সুপ্রিম কোর্টের নির্দেশ সরানো হয়েছে কলকাতা হাইকোর্টের বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে। সেই মামলা এবার শুনবেন বিচারপতি অমৃতা সিন‌্হা! তবে এখনও তাঁর হাতে রয়েছে প্রাথমিকের অন্যান্য গুরুত্বপূর্ণ মামলা। তারই একটিতে বুধবার এই নির্দেশ দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। নিজের এজলাসে বসে পর্ষদের (WB Primary TET Cut Off Marks) উদ্দেশে তাঁর মন্তব্য, “২০১৬ সালের শেষ প্যানেলভুক্ত প্রার্থীদের নাম প্রকাশ করতে হবে। আদালতকে সে বিষয়ে জানাতেও হবে। রিপোর্টে উল্লেখ করতে হবে প্রার্থীর জেলা, জাতি, শ্রেণি-সহ সমস্ত তথ্য।”

এই দিকে আজই টেট নিয়ে সিবিআই রিপোর্ট জমা পড়েছে সুপ্রিম কোর্টে! সেই রিপোর্টে একাধিক চাঞ্চল্যকর দাবি পেশ করেছে সিবিআই বলে খবরে উঠে এসেছে! রিপোর্টে নম্বর বেআইনি ভাবে প্রার্থীদের নম্বর বাড়ানো হয়েছে বলে দাবি করা হয়েছে! রিপোর্টে উল্লেখ করা হয়েছে টেট উত্তীর্ণ পরীক্ষার্থীদের জেলাভিত্তিক একটি দীর্ঘ তালিকা প্রকাশ করেছে। টেট পাশের জন্য সংরক্ষিত প্রার্থীদের দরকার ৮২ নম্বর। অসংরক্ষিত প্রার্থীরা ৯০ পেলে পাশ করেন। সেখানে দেখা গিয়েছে, প্রার্থীদের কারও নম্বর বেআইনি ভাবে অনেকটা বাড়িয়ে দেওয়া হয়েছে!

রিপোর্টে মুর্শিদাবাদের ২৬ জন, উত্তর চব্বিশ পরগনার ১১ জন, বীরভূমের ১৩ জন সিবিআইয়ের তালিকায় রয়েছেন! এ ছাড়া, কলকাতা, পুরুলিয়া এবং কোচবিহারের আরও ৩৬ জন প্রার্থীর নামের তালিকাও রিপোর্টে দেখিয়েছে সিবিআই। তাঁদেরও বেআইনি ভাবে পাশ করিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ!

আরও পড়ুন: প্রাথমিকের ইন্টারভিউয়ে ধৃত ভুয়ো প্রার্থী! পর্ষদ দফতরে ইন্টারভিউতে ভুয়া শংসাপত্র,গ্রেফতার!

FAQs

টেট ২০১৪ থেকে কত বার প্যানেল তৈরি করা হয়েছে?

টেট ২০১৪ থেকে এখনও অব্দি ২ বার প্যানেল তৈরি করা হয়েছে!

দুটি প্যানেলে কত সংখ্যক শিক্ষক নিয়োগ করা হয়েছে ২০১৪ প্রাইমারি টেট থেকে?

একবার প্রায় ৪২,৫০০ এবং আর একবার প্রায় ১৬,৫০০ শিক্ষক নিয়োগ করা হয়েছে ২০১৪ প্রাইমারি টেট থেকে!

বর্তমানে কি কোনও নিয়োগ প্রক্রিয়া হচ্ছে ২০১৪ টেট পাস ট্রেন্ড ক্যান্ডিডেটদেরকে নিয়ে ?

হ্যাঁ হচ্ছে! যে নতুন করে ২০২২ সালে প্রায় ১১,৭৬৫ টি শূন্য পদে শিক্ষক নিয়োগের জন্য নোটিশ জারি করেছে প্রাথমিক পর্ষদ এবং যার ফেজ অনুসারে ইন্টারভিউ চলছে সেখানে ২০১৪ এবং ২০১৭ টেট পাস ট্রেন্ড ক্যান্ডিডেটরা অংশ নিচ্ছে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here