Download Paray Shikshalaya Mobile App/পাড়ায় শিক্ষালয় অ্যাপ,মার্চের শুরুতে প্রাথমিক ক্লাস চালু

WB_School_holiday_Due_to_heat_wave
WB_School_holiday_Due_to_heat_wave

Download Paray Shikshalaya Mobile App/পাড়ায় শিক্ষালয় অ্যাপ,মার্চের শুরুতে প্রাথমিক ক্লাস চালুর ভাবনা।

পাড়ায় শিক্ষালয়ে জন্য একটি নতুন অ্যাপ আনল(Download Paray Shikshalaya Mobile App) শিক্ষা দপ্তর । বহু বাধা রয়েছে এই পাড়ায় শিক্ষালয় প্রকল্প বাস্তবায়ন করা নিয়ে। তাই একটি এপ্লিকেশন চালু করে এই প্রকল্পটিকে টিকিয়ে রাখার তৎপর শিক্ষাদপ্তর।মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-এর ঘোষণা অনুযায়ী পাড়ায় শিক্ষালয় চালু হয়েছে ।এই প্রকল্পটি বাস্তবায়নের জন্য বিভিন্ন বাধার সম্মুখীন হচ্ছে স্কুল কর্তৃপক্ষ।

Download Paray Shikshalaya Mobile App

পড়ুয়াদের টিকিয়ে রাখতে এবং তাদের স্বার্থে সব বাধা অতিক্রম করে একটি প্রকল্প চালিয়ে যেতে তৎপর শিক্ষাদপ্তর এবং সেই জন্য একটি অ্যাপ চালু করেছে তারা ।যে অ্যাপটি চালু করেছে সেটি জিপিএস ম্যাপ নির্ভর। কমিউনিটি সেন্টার থেকে সরাসরি রিপোর্ট পাঠাতে পারবেন শিক্ষকরা। এই এপ্লিকেশনটির ব্যবহার বিধি SI দের মাধ্যমে সার্কুলেট করে দেওয়া হচ্ছে।

Download Paray Shikshalaya Mobile App

Download_Paray_Shikshalaya_Mobile_App
Download Paray Shikshalaya Mobile App

যদি আপনারা এই অ্যাপটি ডাউনলোড করতে(Download Paray Shikshalaya Mobile App)চান তাহলে নীচে ক্লিক করুন ।

এদিকে প্রত্যেক শনিবার স্কুল বন্ধ থাকার যে নোটিশটি সার্কুলেট হয়েছে তার জন্য রুটিনের কিছু পরিবর্তন এসেছে । আগে পঞ্চম শ্রেণীর ক্লাস ছিল শনিবার। সেটিকে নতুন রুটিনে সোমবার প্রকাশ করা হয়েছে।পাড়ায় শিক্ষালয়ের জন্য ,পঞ্চম শ্রেণিকে সোমবার এনে সপ্তম শ্রেণির সঙ্গে জুড়ে দেয়া হয়েছে।

শিক্ষকদের ভোটের ডিউটি আসার জন্য বহু স্কুলে পাড়ায় শিক্ষালয়ে নিয়মিত হতে পারছে না বলে খবর।ফেব্রুয়ারি মাসের 27 তারিখে রাজ্যে পুরভোট রয়েছে। সেজন্য স্কুল টিচারদের অনেক জায়গায় নেওয়া হয়েছে ভোটের ডিউটিতে। এর জন্য নিয়মিত ক্লাস সেখানে হচ্ছে না । অপরদিকে অনেক বিদ্যালয়কে ভোটের জন্য নেওয়া হচ্ছে । সে জন্যও নিয়মিত ক্লাস হচ্ছে না। অপরদিকে পাড়ায় শিক্ষালয় যেহেতু বাইরে ক্লাস হচ্ছে তাই কুকুর ,হনুমান ,গবাদিপশু ঢুকে পড়ছে। এর ফলে পাড়ায় শিক্ষালয়ের পড়াশোনায় ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তাই একটি বড় অংশের শিক্ষক-শিক্ষিকারা এবং অভিভাবকরা চাইছেন যে রোটেশন পদ্ধতিতে স্কুলে স্কুলে ক্লাস শুরু করে দেয়া হোক।

মার্চেই প্রাথমিক ক্লাস শুরু ভাবনা?
গতকালকে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে মাননীয়া মুখ্যমন্ত্রী এক সভায় বক্তব্য রাখতে গিয়ে জানান যে 50% ছাত্র-ছাত্রী নিয়ে প্রাথমিক স্কুল খুলে দেয়া হবে । তার জন্য তারা শিক্ষাদপ্তর এবং স্কুলের সঙ্গে কথা বলবেন।

WB_Internship_Scheme
WB_Internship_Scheme

এই নিয়ে লাইভ ভিডিও দেখতে এখানে ক্লিক করুন।

আপনারা জানেন ,যে সমস্ত আপডেট বেরিয়ে আসছে কিছুদিন ধরে, সেখানে দেখা যাচ্ছে যে শিক্ষাদপ্তর এবং নবান্ন তৎপরতা শুরু করেছে প্রাইমারি স্কুল মার্চের শুরুতেই খোলা নিয়ে ।সবকিছু ঠিকঠাক থাকলে মার্চের শুরুতেই প্রাথমিক স্তরের পড়াশোনা স্কুলে চালু হয়ে যাচ্ছে।

গতকাল স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এই ঘোষণা করেছেন যে করোনার নতুন স্ট্রেন বেশি মারাত্বক না হলে, 50% ছাত্র-ছাত্রী নিয়ে প্রাথমিকের ক্লাস শুরু করে দেয়া হবে।

WB_School_Class_Reopen
WB_School_Class_Reopen

তবে তার আগে স্কুল এবং শিক্ষা দপ্তরের সঙ্গে এ বিষয়ে আলোচনা করতে হবে। তিনি আরও জানান যে একদিন অন্তর অন্তর, ঘুরিয়ে ফিরিয়ে পড়ুয়াদের স্কুলে আনতে হবে এবং এর জন্য আলোচনা প্রয়োজন রয়েছে । তবে যে সমস্ত ভিতরের খবর জানা যাচ্ছে ,পুরভোটের জন্য এখন স্কুল খোলা যাচ্ছে না । পুরভোট শেষ হলেই স্কুল খুলে দেয়া হবে এবং রাজ্য সরকার সেই দিকেই হাঁটছে বলে খবরা-খবর বেরিয়ে এসেছে।

আপনারা জানেন যে স্কুল বন্ধ থাকার জন্য বেশকিছু রিপোর্ট তৈরি করা হয়েছে ছাত্রছাত্রীদেরকে নিয়ে। সেখানে দেখা যাচ্ছে যে প্রাথমিক পড়ুয়াদের ক্ষেত্রে শিক্ষার হার খুবই খারাপ হয়েছে ।অনেকজন রিডিং পড়তে ভুলে গিয়েছে। অনেকে সংখ্যা ভুলে গেছে ।আবার অনেক জন পড়াশোনার জগত থেকে পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে গিয়েছে ।

আপনারা দেখেছেন, বুধবার একটি ওয়েবিনারে নোবেলজয়ী অর্থনীতিবিদ তথা রাজ্যের কোভিড অ্যাডভাইজারি কমিটির গুরুত্বপূর্ণ সদস্য অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় স্কুল খুলে দেয়ার পক্ষে মত দিয়েছেন ।সেই প্রতিবেদনটি সম্পূর্ণভাবে পড়তে এবং দেখতে আপনারা এখানে ক্লিক করুন।

যেহেতু বিভিন্ন রিপোর্টে প্রকাশ পাচ্ছে যে প্রাথমিকের শিক্ষা হাল খুবই খারাপ, দীর্ঘদিন স্কুল বন্ধ থাকার জন্য এবং পড়ুয়ারা পড়াশোনা জগত থেকে পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে পরছে।তাই একটি বড় অংশের শিক্ষক-শিক্ষিকা এবং অভিভাবকরা চাইছে পাড়ায় শিক্ষালয় নয়,প্রাথমিক পড়ুয়াদের জন্য স্কুলে ক্লাস করানো দরকার ।

খবরে আরো উঠে এসেছে যে শুধু স্কুল খোলায় নয় ,স্কুল খুললে প্রাথমিক পড়ুয়াদের কিভাবে পুরাতন সিলেবাস পড়ানো যাবে সেই নিয়ে শিক্ষা দপ্তর পর্ষদ আলোচনায় চালাচ্ছে নিরন্তন। আরও জানা যাচ্ছে যে হয়তোবা এই নিয়ে অর্থাৎ আগের সিলেবাসকে একটু হলেও কমপ্লিট করার জন্য বিভিন্ন ব্রিজ কোর্স আনতে চলছে শিক্ষাদপ্তর ,প্রাথমিক পড়ুয়াদের জন্য।

মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গতকালকের ঘোষণার পর বিভিন্ন শিক্ষক সংগঠন এই ঘোষণা কে সাধুবাদ জানিয়েছে। যে অন্তত রোটেশন পদ্ধতিতে এই প্রাথমিক স্কুলের ক্লাস গুলি শুরু করে দেয়া হোক ।তাহলে ছাত্র ছাত্রীরা পড়াশোনা জগতে ফিরে আসবে। আস্তে আস্তে এবং এই কোভিড কমে গেলে একদম সম্পূর্ণভাবে স্কুল খুলে দেয়া হোক।

আপনারা আপনাদের মতামত দিন স্কুল খোলার বিষয়ে। রটেশন পদ্ধতিতে কতটা কার্যকরী হবে? আপনাদের কী অভিমত রয়েছে সেগুলি অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করুন স্কুল খোলা নিয়ে,নীচে।

FAQs

কবে প্রাথমিক পুরুয়াদের ক্লাস শুরু হতে পারে?

পুরভোট মিটলে ,মার্চের প্রথম সপ্তাহে ক্লাস শুরু হতে পারে প্রাথমিক স্কুলের ছাত্রছাত্রীদের জন্য বলে খবর।

প্রাথমিকের প্রত্যেক দিন ক্লাস হবে না?

না,এখন শুরুতে রোটেশন পদ্ধতিতে ক্লাস শুরু হবে।

সব পড়ুয়া কি একসঙ্গে ক্লাস করবে?

না,50% পড়ুয়াদের নিয়ে স্কুলের ক্লাস শুরু করার ভাবনা রয়েছে রাজ্য সরকারের।

প্রাথমিকের স্কুল খোলা নিয়ে অফিসিয়াল নোটিশ কবে আসবে?

নোটিশ পেলে আমরা এই পোস্টে শেয়ার করে দেবো।

4 COMMENTS

  1. কত সময় ধরে হবে
    50%ছাত্রছাত্রীদের নিয়ে বিদ্যালয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here