ONE NATION [ ONE ID ] ,একাধিক ID card নয়,এক পরিচয়পত্র’ চান অমিত শাহ

দীর্ঘদিন ধরে এক দেশ এক ভোটের দাবি শোনা যাচ্ছিল এর মাঝে আজ কেন্দ্রীয় স্বররাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন যে, একাধিক ID CARD নয়, এ বার ‘এক দেশ, এক পরিচয়পত্র’ চায় দেশ। তাই সেই মত কাজ চলছে । তিনি আজ জানিয়েছেন যে , একাধিক কার্ডের বদলে যদি এক কার্ড করা হয় তাহলে কেমন হবে । একটি ID CARD (মাল্টিপারপস) প্রস্তাব দিয়েছেন তিনি।

LINK RATION CARD WITH AADHAR CARD IN SIX SIMPLE STEPS CLICK HERE

তাহলে কি সমস্ত পরিচয় পত্র যেমন AADHAR CARD, পাসপোর্ট, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ড্রাইভিং লাইসেন্স, ভোটার কার্ড ইত্যাদি কি এক সঙ্গে লিঙ্ক হয়ে যাবে। সেই সম্পর্কে তিনি কিছুই জানান নি। কারণ আমরা যদি লক্ষ্য করি তাহলে দেখতে পাবো যে, AADHAR CARD কে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে রেশন কার্ড এবং প্যান কার্ডের সঙ্গে লিঙ্ক করা হচ্ছে বা হয়ে গিয়েছে।

তিনি ২০২১ সালের জনগণনাতে মোবাইল অ্যাপ ব্যবহার করা হবে বলেও জানিয়েছেন। এর জন্য ১২ হাজার কোটি টাকা ব্যয় করা হবে বলেও তিনি জানান। ডিজিটাল সেন্সাস কে গুরুত্ব দেবার জন্য সমস্ত ডকুমেন্ট কে লিঙ্ক করা হচ্ছে বলে জানা গিয়েছে। 

CLICK HERE TO KNOW ALL QUESTION ABOUT NVSP PORTAL

২০১১ সালে ভারতের সর্বশেষ জনগণনা হয়েছিল । তখন জনসংখ্যা ছিল প্রায় ১২১ কোটির মতন  । এর পরবর্তী জনগণনা হবে ২০২১ সালের । এবং এর জন্য ১ লা  মার্চ রেফারেন্সের তারিখ হিসাবে গণ্য করা হবে । 

একনজরে দেখে নি এখনও অব্দি AADHAR CARD এর সঙ্গে কোন কোন  DOCUMENTS LINK করা হয়েছে বা হচ্ছে।

DOCUMENTS  LINK(YES) NO LINK
VOTER CARD NO( START SHORTLY)
PAN CARD YES
RATION CARD YES(ON GOING)
BANK ACCOUNT YES
PASS PORT NO
DRIVING LICENSE NO

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here