WB TET PASS: নয়া মোড়!নতুন করে ৯ বছড় পর ফের টেট পাশ করতে পারে প্রায় 50 হাজার জন চাকরিপ্রার্থী!very big news

1
59

WB TET PASS: টেটে এক মামলায় নয়া মোড় সামনে এল !কোর্টের নির্দেশের ফলে আমূল পরিবর্তন হতে পারে প্যানেলের! নতুন করে প্রায় ৫০ হাজার জন চাকরিপ্রার্থী পাস করতে পারে বলে বিভিন্ন নিউজ থেকে সামনে এসেছে! ৪২,০০০ প্রার্থীর তালিকাতেও রদবদল করতে হবে কি না, সেই নিয়ে প্রশ্ন উঠছে।কারণ কোর্ট যে রায় দিয়েছে সেই রায় সবার জন্য লাগু হবে। প্রায় ১২ লক্ষ চাকরি প্রার্থীর খাতা পুনঃ মূল্যায়ন করতে হবে ,এর ফলে নতুন করে টেট পাস সংখ্যা তা কয়েক হাজার পৌঁছবে (WB TET PASS) সেটা বলার অপেক্ষা রাখে না!

নিয়োগ পরীক্ষায় কোনও প্রশ্নেই যদি ভুল থেকে থাকে, তার জন্য নির্ধারিত নম্বর সব পরীক্ষার্থী পাবে না শুধুমাত্র মামলাকারীরা পাবে? এই প্রশ্ন তুলে মামলা হয়েছিল কলকাতা হাইকোর্টে এবং সুপ্রিম কোর্টে। ২০১৪ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা টেটের যে ৬টি ভুল প্রশ্ন নিয়ে বহু দিন মামলা চলে! মামলা সুপ্রিম কোর্ট অব্দি যায়! পরে কোলকাতা হাইকোর্টের বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ বৃহস্পতিবার নির্দেশ দিয়েছে, ৬টি ভুল প্রশ্নের জন্য বরাদ্দ ৬ নম্বর সব পরীক্ষার্থীকেই দিতে হবে। এর ফলে নতুন করে টেট পাস করার প্রার্থী সংখ্যা (WB TET PASS) ৪৫-৫০ হাজারের কাছাকাছি চলে যেতে পারে বলে মনে করা হচ্ছে!

বৃহস্পতিবার বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যর ডিভিশন বেঞ্চ(MAT 1594/2018 ),নিয়ে এক যুগান্তকারী রায় দিয়েছেন। ডিভিশন বেঞ্চ জানিয়েছেন, পর্ষদের ভুলের জন্য পরীক্ষার্থীরা ভুক্তভোগী হতে পারেন না। তাই ভুল প্রশ্নের জন্য সকলেই নম্বর পাওয়ার অধিকারী। হাইকোর্টের এই রায়ের পর মামলাকারীর আইনজীবী সুদীপ্ত দাশগুপ্ত বলেন, “এর ফলে আরও প্রায় ৪০ থেকে ৫০ হাজার (WB TET PASS)প্রার্থী পাশ করতে পারেন। সেক্ষেত্রে ২০১৬ সালের মূল প্যানেলই চ্যালেঞ্জের মুখে পড়বে।”

আরও পরুনঃ কবে দেওয়া হবে টেট সার্টিফিকেট দেখুন!

আরও পরুনঃ WB TET 2023:এই বছরেই নতুন প্রাথমিক টেট,কমছে অ্যাকাডেমিক স্কোরের গুরুত্ব ! বাড়ছে টেট পরীক্ষার গুরুত্ব ! 

WBBPE_Grievance_Portal_Link
(WB TET PASS)

এবার ঐ প্রায় ১২ লক্ষ চাকরি প্রার্থীর খাতা কিভাবে মূল্যায়ন করা হবে? কারণ ২০১৪-টেটের সমস্ত ওএমআর শিট ইতিমধ্যে নষ্ট করে দিয়েছে পর্ষদ। এখন তাদের হাতে রয়েছে শুধু সেগুলির ডিজিটাইজড কপি। এই ডিজিটাইজড ওএমআর কপি নিয়ে কোলকাতা হাইকোর্টে মামলাও চলছে ! কিন্তু সব পরীক্ষার্থীর খাতা মূল্যায়ন করতে হলে বা বাড়তি নম্বর দিতে গেলে ওই ডিজিটাইজড কপিই ভরসা। এবার এই ডিজিটাইজড কপি নিয়ে দেখা দিয়েছে সমস্যা!

তবে পর্ষদ তরফ থেকে কোনও অফিশিয়াল বাইট না পাওয়া গেলেও নতুন করে টেট পাসের সংখ্যা যে (WB TET PASS) ৫০ হাজার ছুঁয়ে ফেলবে, এমন আশঙ্কা কম বলে মনে করছেন আধিকারিকেরা!

এই ভুল প্রশ্ন মামলার সুত্রপাত হয় ২০১৮ সালে বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায়ের বেঞ্চে,প্রতিভা মণ্ডল নামে এক চাকরি প্রার্থীর করা মামলা থেকে! ২০১৮ সালে ৩রা অক্টোবর বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন, প্রশ্ন ভুলের অভিযোগ তুলে যে-সব চাকরিপ্রার্থী মামলা করেছেন, শুধু তাঁরাই ওই প্রশ্নের জন্য নম্বর পাবেন !

WB TET PASS
WB TET PASS

সিঙ্গেল বেঞ্চের এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে বসির আহমেদ নামে এক চাকরি প্রার্থী ডিভিশন বেঞ্চে মামলা করেন,তার যুক্তি ছিল যে প্রশ্ন ভুলের জন্য কেন কেবল মামলাকারীদের ঐ ৬ নম্বর দেওয়া হবে? এই ৬ নম্বর সকল পরীক্ষার্থীকে দেওয়া দরকার!

কিন্তু বসির আহমেদ এই কেস ডিভিশন বেঞ্চে হেরে যায়! তার পরে সে এই মামলাটি নিয়ে সুপ্রিম কোর্টে যায়। শীর্ষ আদালত নির্দেশ দেয়, এ ব্যাপারে হাইকোর্টের ডিভিশন বেঞ্চই সব দিক খতিয়ে (WB TET PASS)সিদ্ধান্ত নেবে। মামলাটি ফের হাই কোর্টে ফিরে আসে। দীর্ঘ কয়েক বছর শুনানির পরে এ দিন সেই মামলাতেই এই নির্দেশ দেওয়া হয়।

আরও পরুনঃ WBBPE Interview list 2023: জেলার ভিত্তিক ইন্টারভিউ লিস্ট,দিনক্ষণ পরিবর্তন করলো প্রাথমিক পর্ষদ!

1 COMMENT

  1. যারা সাদা খাতা জমা দিয়ে চাকরি করছে তাদের নাম্বার কিভাবে বাড়বে আর তারা কিভাবে বা এখনো পর্যন্ত চাকরি করতে পারে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here